whatsapp channel

Fixed Deposit: ভুল করেও ফিক্সড ডিপোজিটে এর থেকে বেশি টাকা রাখবেন না, নইলে দিতে হবে বিপুল ট্যাক্স

সঞ্চয় হল ভবিষ্যৎ পরিকল্পনার অন্যতম অঙ্গ। তবে এই সঞ্চয় কিন্তু অনেক রকমের হয়। তাতে মধ্যে জনপ্রিয় সঞ্চয়ের ব্যবস্থা হল ফিক্সড ডিপোজিট। কোনো উৎস থেকে মোটা অঙ্কের টাকা পাওয়া গেলে কিংবা…

Avatar

Debaprasad Mukherjee

সঞ্চয় হল ভবিষ্যৎ পরিকল্পনার অন্যতম অঙ্গ। তবে এই সঞ্চয় কিন্তু অনেক রকমের হয়। তাতে মধ্যে জনপ্রিয় সঞ্চয়ের ব্যবস্থা হল ফিক্সড ডিপোজিট। কোনো উৎস থেকে মোটা অঙ্কের টাকা পাওয়া গেলে কিংবা অবসর জীবনে পাওয়া টাকা কিংবা কোনো এক সময়ের জন্য সঞ্চিত অর্থকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো।

তবে ফিক্সড ডিপোজিট বিনিয়োগ করার ক্ষেত্রে কয়েকটি নিয়ম মনে রাখা দরকার। কারণ এই বিশেষ ধরনের বিনিয়োগের ক্ষেত্রে গ্রাহকরা একটি নির্দিষ্ট সীমা অবধি আয়কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। তবে তার থেকে বেশি টাকার অঙ্ক হলেই পাওয়া যায়না এই সুবিধা। নিয়মানুযায়ী, যদি কোনো বিনিয়োগকারীর বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হয়, এবং তার ফিক্সড ডিপোজিটে সুদের পরিমাণ যদি বছরে ৪০ হাজার টাকার কম হয় তাহলে তাকে কোনো ট্যাক্স দিতে হবে না। তবে বারাহিক সুদের পরিমান ৪০ হাজার টাকা বেশি হলে সুদের উপর ১০% TDS জমা দিতে হবে।

তবে ৬০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তাদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে ট্যাক্সের ক্ষেত্রে কিছুটা ছাড় পাওয়া যায়। তাই এক্ষেত্রে জেনে রাখা দরকার যে সিনিয়র সিটিজেনদের যদি ফিক্সড ডিপোজিটে বার্ষিক সুদের পরিমাণ ৫০ হাজার টাকার কম হয় তাহলে তাদের কোনরকম ট্যাক্স দিতে হবে না। তবে জকদি তাদের বার্ষিক সুদের পরিমাণ ৫০ হাজার টাকার বেশি হয় তাহলে সেক্ষেত্রে তাদের সুদের উপর ১০% ট্যাক্স দিতে হবে। তবে এক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইল করা থাকলে কিছু সুবিধা হয়।

তবে এক্ষেত্রে কয়েকটি নির্দিষ্ট ফর্ম রয়েছে, যেগুলি ফিলাপ করে জমা দিলেই এইসব সুদের বেড়াজাল থেকে মুক্তি পেতে পারেন ফিক্সড ডিপোজিট বিনিয়োগকারীরা। এক্ষেত্রে From 15G, Form 15H, From 26AS খুবই গুরুত্বপূর্ণ। তাই এই ফরমগুলি সময়মতো পূরণ ককরে জন্ম দেওয়া হলে সেক্ষেত্রে সুদের উপর ভালো পরিমানে ছাড় পাওয়া যায়।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা