whatsapp channel

Income Tax For Allowance: এইসব ভাতাগুলি পেলেই আর দিতে হবে না আয়কর

ভাতা হল এক ধরণের আর্থিক সুবিধা যা একজন বেতনভোগী ব্যক্তি তার নিয়োগকর্তার কাছ থেকে পান। ভাতাগুলিও আইটিআর ফাইল করার সময় সঞ্চয় করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। এতে নেট ট্যাক্স,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভাতা হল এক ধরণের আর্থিক সুবিধা যা একজন বেতনভোগী ব্যক্তি তার নিয়োগকর্তার কাছ থেকে পান। ভাতাগুলিও আইটিআর ফাইল করার সময় সঞ্চয় করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। এতে নেট ট্যাক্স, দাবিকৃত ট্যাক্স কর্তন এবং মোট করযোগ্য আয়ের ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। মোট তিন ধরনের ভাতা রয়েছে, যার মধ্যে করযোগ্য, আংশিক করযোগ্য এবং অ-করযোগ্য।

এর মধ্যে, ধারা-১০-এর অধীনে ভাতাগুলি বেশ জনপ্রিয়, যা বেতনভোগীরা তাদের নিয়োগকর্তাদের কাছ থেকে পেয়ে থাকে। এই ভাতাগুলির বিশদ বিবরণ ফর্ম-16 এ তালিকাভুক্ত করা হয়েছে। ফর্ম-16 হল একটি অফিসিয়াল ডকুমেন্ট যাতে ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স। ধারা-10 এর অধীনে ছাড় দেওয়া ভাতা এবং বেতনের বিবরণ থাকে। নির্ধারিত সময়ের মধ্যে আইটিআর ফাইল করার জন্য এটি একটি প্রয়োজনীয় নথি।

বেতনভোগী ব্যক্তি যারা ভাড়া বাড়িতে বসবাস করছেন তারা HRA কর ছাড় দাবি করার যোগ্য। আপনি আপনার বেতনের মোট ৫০% (বেসিক বেতন + মহার্ঘ ভাতা) পাবেন যদি আপনি একটি মেট্রো এলাকায় থাকেন, অথবা ৪০% আপনি যদি নন-মেট্রো এলাকায় থাকেন। দ্বিতীয়ত, অতিরিক্ত ভাড়া প্রদান যা বার্ষিক আয়ের ১০% এর বেশি। এছাড়াও, ভারতে ছুটির জন্য কর্মচারীর ভ্রমণ খরচ করমুক্ত খরচ হিসাবে গণনা করা হয়। কর্মীরা কাজ থেকে ভ্রমণের জন্য ছুটি নিতে পারেন এবং কোম্পানি তাদের ভ্রমণ ব্যয়ের জন্য কর-মুক্ত ভাতার আকারে ফেরত দেবে। LTA দাবি করার জন্য ট্রেন, বিমান বা পাবলিক ট্রান্সপোর্টকে পরিবহনের মাধ্যম হিসেবে ব্যবহার করা উচিত।

এছাড়াও, শিশুদের শিক্ষা ভাতা সর্বাধিক দুই সন্তানের জন্য প্রতি মাসে 100 টাকা পর্যন্ত পেমেন্ট বিনামূল্যে। অভিন্ন ভাতা অফিস বা চাকুরী-সম্পর্কিত দায়িত্ব পালনে পরিধান করা ইউনিফর্ম বজায় রাখার জন্য বা অর্জনের জন্য ব্যয়ের প্রকৃত পরিমাণ অব্যাহতিপ্রাপ্ত। বই এবং আধিকারিক ভাতা হল আয়কর আইন অনুযায়ী, বই, সংবাদপত্র, পত্রিকা, পত্রিকা ইত্যাদির জন্য ব্যয় করা হয়েছে। সেগুলিকে কর মুক্ত বলে ধরা হয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা