whatsapp channel
Finance NewsHoop News

Scholarship: কলেজ পড়ুয়াদের ২ লক্ষ টাকার বৃত্তি দিচ্ছে মুকেশ আম্বানির সংস্থা, এইভাবে করুন আবেদন

আমাদের দেশে অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেন না। তবে বর্তমানে দুঃস্থ অথচ মেধাবী ছাত্রছাত্রীদের সাহায্যার্থে অনেকেই হাত বাড়িয়ে দেন। অনেক ব্যক্তি বা সংস্থা থেকে যেমন মেধা অনুযায়ী পড়ুয়াদের বৃত্তি দেওয়া হয়, তেমনই আবার একাধিক সরকারি বৃত্তিরও ব্যবস্থা রয়েছে বর্তমানে। সেখান থেকেই অনেকের পড়াশুনার খরচ দেওয়া হয়। স্কুলের মাধ্যমে পড়ুয়ারা মেধা ও বাড়ির আর্থিক অবস্থাকে বিবেচনা করে স্কলারশিপ প্রদান করা হয়। এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো এমনই একটি স্কলারশিপকে নিয়ে।

তবে অনেকেই হয়তো জানেন না যে এখন ভারতের অন্যতম ধনকুবের মুকেশ আম্বানি (Mukesh Ambani) মেধাবী পড়ুয়াদের একটি বৃত্তি দিয়ে থাকেন। রিলায়েন্স সংস্থার কর্ণধার নিজে এই স্কলারশিপ দেওয়ার প্রক্রিয়া চালু করেন। বর্তমানে রিলায়েন্স ফাউন্ডেশন নামের একটি উপ-সংস্থা থেকে এই বৃত্তি প্রদান করা হয়। এই বৃত্তি দেশব্যাপী দেওয়া হয়। সারা দেশের ৫০০০ মেধাবী পড়ুয়াকে এই বৃত্তির টাকা বাবদ ২ লক্ষ টোকা অবধি দেওয়া হয় থাকে। অর্থাৎ সকল মেধাবী পড়ুয়াদের ক্ষেত্রে এটি একটি দারুন সুযোগ।

এবার জেনে নেওয়া যাক যে কারা এই স্কলারশিপ পাওয়ার জন্য আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন। রিলায়েন্স ফাউন্ডেশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, যেসব পড়ুয়ারা নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল্য কোনো পরীক্ষায় পাশ করে থাকবে এবং তারা কলেজের প্রথম বর্ষে ভর্তি হয়ে থাকবে, কেবলমাত্র তারাই এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে আবেদনকারী পড়ুয়াকে আবশ্যিকভাবে ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়াও আবেদনকারী পড়ুয়ার পারিবারিক বার্ষিক রোজগার আড়াই লাখ টাকার কম হতে হবে। তবে এক্ষেত্রে প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা অগ্রাধিকার পাবেন।

এবার জেনে নেওয়া যাক যে এই স্কলারশিপের জন্য কিভাবে আবেদন করতে হবে। এই বৃত্তির জন্য আবেদন করা যাবে অনলাইন মাধ্যমে। এর জন্য প্রথমেই রিলায়েন্স ফাউন্ডেশনের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে UG Scholarship অপশনে ক্লিক করে Apply Now অপশনটি বেছে নিতে হবে। এবার স্ক্রিনে ভেসে উঠবে একটি ভার্চুয়াল ফর্ম। এই ফর্মটি নির্ভুলভাবে পূরণ করে প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদনের শেষ তারিখ ১৫ অক্টোবর, ২০২৩।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা