whatsapp channel

Hilsa Price: ৫০০ টাকায় মিলছে এক কেজির ইলিশ, মাইকিং করে চলছে বিক্রিবাটা, জানেন কোথায়!

গোটা বিশ্বে বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গোটা বিশ্বে বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। কারণ, সর্ষে ইলিশ হোক বা ইলিশ ভাবা কিংবা ভাজা ইলিশ- এই মাছ দিয়ে আপনি পছন্দ মতো যেকোনও পদ বানিয়ে ফেললেই খাবার থালায় এক দানা ভাতও পড়ে থাকবে না।

মূলত বর্ষায় প্রজননের সময় এই ইলিশ সমুদ্রের খর জল থেকে নদীর মৃদু জলে এসে প্রবেশ করে। মা ইলিশ নদীর জলে ডিম পাড়ে। তাই এই সময়েই ইলিশের আমদানি ঘটে বাংলার নদীগুলির মোহনায়। মূলত পদ্মা নদীর ইলিশ স্বাদ ও গন্ধের জন্য জগতবিখ্যাত। তবে পদ্মা ছাড়াও অনেক নদীতে ইলিশ পাওয়া যায়। এপার বাংলাতেও পাওয়া যায় এই সুস্বাদু মাছ। কিন্তু এই মাছ বরাবরই দামি মাছ। তাই সাধারণ মধ্যবিত্তদের ঘরে ইলিশের আগমন ঘটে মাসে-কালে।

তবে এবার অত্যন্ত সস্তায় বিক্রি হল ইলিশ। এক কেজি বা তার থেকে বড় আকৃতির ইলিশ বিক্রি হল ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে, বাজারে যার দাম কিন্তু তিনগুনেরও বেশি। মাইকিং করে চলল বিক্রিবাটা। বাংলাদেশের বরগুনার একটি এলাকার ঘটনা। জানা গেছে, সেখানে গতকাল সন্ধ্যায় কয়েকজন মৎস্যজীবী এত কম দামে ইলিশ মাছ বিক্রি করেন। স্বভাবত এত কম দামে ইলিশ মাছ কেনার সুযোগ থাকায় সেখানে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা। এর ফলে অনেক গরিব মধ্যবিত্ত মানুষও ইলিশ কেনার সুযোগ পেয়ে যান।

যদিও মাছ কেনার পর দেখা যায় যে সেগুলি নরম হয়েছে একটু করে। যদিও তাতে ক্রেতাদের বিশেষ সমস্যা নেই। কারণ যে মাছ বাজারে কিনতে গেলে প্রতি কেজিতে দাম দিতে হয় ১৫০০-১৮০০ টাকা, সেখানে ৫০০-৬০০ টাকা প্রতি কেজিতে এই রুপোলি মাছ কেনা রীতিমতো দুঃসাধ্য বিষয়। অনেকেই আবার বলেছেন যে বেশি বরফ না দেওয়ার জন্য এমন নরম হয়েছে মাছগুলি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা