Hoop News

১লা অগাস্ট থেকেই বদলে যাচ্ছে এই নিয়মগুলি, মাস শুরুর আগেই সতর্ক হোন

প্রতি মাসের শুরুতেই বেশ কিছু নিয়ম কানুনের (New Rules) পরিবর্তন হয়ে থাকে। গ্যাসের দাম থেকে ব্যাঙ্কিং নিয়ম সংক্রান্ত বেশ কিছু পরিবর্তন প্রতি মাসের শুরুতেই হয়ে থাকে। আর দিন কয়েক পরেই শুরু হয়ে যাচ্ছে অগাস্ট মাস। পয়লা তারিখ থেকেই দেশ জুড়ে বেশ কিছু নিয়ম কার্যকর হতে চলেছে বিভিন্ন ক্ষেত্রে। কী কী বদল ঘটবে জেনে নিন আগেভাগেই।

গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন

প্রতি মাসের পয়লা তারিখেই গ্যাস সিলিন্ডারের দাম ঠিক করা হয়। বাণিজ্যিক অর্থাৎ কমার্শিয়াল এবং গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় মাসের প্রথম দিনেই। গত মাসেই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়েছিল। অগাস্টে গ্যাস সিলিন্ডারের দামে কী পরিবর্তন আসে সেটাই দেখার অপেক্ষায় রয়েছে মানুষ।

ব্যাঙ্কের ছুটি

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দেশ জুড়ে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির ছুটির দিন নির্ধারণ করা হয়। সাপ্তাহিক ছুটি এবং জাতীয় ছুটি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক উৎসব উপলক্ষেও ছুটি থাকে ব্যাঙ্কে। অগাস্ট মাসে মোট ৩১ দিনের মধ্যে ১৩ দিন বন্ধ থাকছে ব্যাঙ্ক। এর মধ্যে ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস, ১৯ শে অগাস্ট রাখিবন্ধন এবং ২৬ শে অগাস্ট জন্মাষ্টমী উপলক্ষে দেশব্যাপী সব ব্যাঙ্ক বন্ধ থাকবে।

এইচডিএফসি ব্যাঙ্কের ক্রেডিট কার্ডে বদল

অগাস্ট মাস থেকে CRED, Cheq, MobiKwik, Freecharge এর মতো পরিষেবা ব্যবহারকারী গ্রাহকদের লেনদেনের পরিমাণের উপর ১ শতাংশ অতিরিক্ত চার্জ করা হবে। ৩০০০ এ সীমিত থাকবে প্রতিটি লেনদেন এবং প্রতি ১৫,০০০ এর কম জ্বালানি লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ লাগবে না। তবে ১৫,০০০ এর বেশি লেনদেনের জন্য সম্পূর্ণ পরিমাণের উপর ১ শতাংশ চার্জ করা হবে।

গুগল ম্যাপসের পরিষেবায় চার্জ কমবে

ভারতে গুগল ম্যাপসের নিয়মে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। সংস্থার পরিষেবাগুলির চার্জ ৭০ শতাংশ পর্যন্ত কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ দেশে। এখন থেকে পরিষেবার জন্য গুগল ম্যাপ ডলারের বদলে ভারতীয় রুপি নেবে। ১ লা অগাস্ট থেকে এই বদল সারা দেশে প্রযোজ্য হবে।

Related Articles