Advertisements

Business Idea: মিষ্টি তুলসীপাতা চাষ করে লাখ লাখ টাকা রোজগার করছেন বাড়ির বউ, জেনে নিন উপায়

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

মহিলারা এখন স্বাবলম্বী হতে চাইছেন, কোচবিহারে, তুফানগঞ্জ এর এক নম্বর ব্লকের নাটাবাড়ি গ্রামের মহিলারা মিষ্টি তুলসী চাষ করছেন। বর্তমানে ঘরে ঘরে প্রত্যেকেই ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছেন, যার ফলে প্রত্যেকেই চিনি খাওয়ার বদলে এই মিষ্টি তুলসী খাওয়া শুরু করছেন, এই মিষ্টি তুলসীর উপকারিতা অনেক। এটি যদি একবার খান, তাহলে বুঝতে পারবেন, আপনার শরীরে আপনি ঠিক কি দিতে চলেছেন এটা একেবারে ওষুধের মতন কাজ করে।

গোটা উত্তরবঙ্গ আর নিম্ন অসাম জুড়ে মহিলারা চাষ করে চলেছেন, অসাধারণ এই তুলসী গাছ। তারা তুলসী গাছ চাষ করে এবং সেই গাছের পাতাকে শুকিয়ে বিক্রি করেন। আসলে এই চাষ করা ভীষণ সোজা এখানে জৈব সার ছাড়া আর কিছুই খুব একটা প্রয়োজন হয় না তাই এই চাষ একবার করে দু’বছর পর্যন্ত এখান থেকে শুকনো পাতা বিক্রি করা সম্ভব তাই বেশ আয়ের মুখ দেখছেন গ্রামে গঞ্জের মহিলারা প্রায় তিন হাজার টাকা কেজি দরে এই গাছের শুকনো পাতা বিক্রি হয়।

আপনি কি জানেন এই মিষ্টি তুলসী গাছের পাতা কি কাজে লাগতে পারে –

স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী তবে গবেষণায় প্রমাণিত হয়েছে, এই পাতার রস যদি খাওয়া যায়, তাহলে ডায়াবেটিস থেকে চিরকালের জন্য মুক্তি পাওয়া যায়।

এই তুলসী পাতা যদি নিয়মিত খাওয়া যায়, তাহলে কিন্তু স্মৃতিশক্তিপ্রখর হয়, স্মৃতিশক্তি যাদের কম, তাদের সমস্যা রয়েছে বিশেষ করে বয়স্ক মানুষদের তারা কিন্তু এই পাতা নিয়মিত খেতে পারেন।

উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত এই মিষ্টি তুলসী পাতার রস খেতে পারেন। তাহলে কিন্তু সেই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন।

কিছু গবেষণায় জানা গেছে, মিষ্টি তুলসী পাতা নির্যাস ক্যান্সার এর হাত থেকে রক্ষা করতে সাহায্য করে সেক্ষেত্রে তুলসী স্তন, অগ্নাশয়, ক্যান্সার থেকে আমাদের সহজেই রক্ষা করে।

এছাড়া যাদের দাঁতে অতিরিক্ত ব্যাকটেরিয়া সমস্যা আছে, তারা নিয়মিত এই পাতার চিবিয়ে খেতে পারেন। তাহলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow