Finance NewsHoop News

Pan Card: বাতিল প্যান কার্ড চালু করার সুযোগ দিচ্ছে সরকার, কত টাকা লাগবে জানেন!

অনেকেই প্যান কার্ড, আধার কার্ড লিংকের ব্যাপারে সচেতন নন। প্যান কার্ড আছে অথচ প্রয়োজন হয় না বলে আধার কার্ডের সঙ্গে লিংক করেননি।পরবর্তীতে ব্যাংকে গিয়ে শুনলেন প্যান কার্ড নিষ্ক্রিয় বা নতুন কোনো অফিসে জয়েন করলেন, তখন গিয়ে দেখলেন আপনার প্যান প্রয়োজন, অথচ কার্ডটি সক্রিয় নয়। কি করবেন? ভেবেছেন?

আর চিন্তা নেই যদি প্যান কার্ড বাতিল হয়ে যায়। রয়েছে সক্রিয় করার সুযোগ, আর সেই সুযোগ দিচ্ছে সরকার। আজকের প্রতিবেদনে জানবো কিভাবে মৃত প্যান কার্ডকে জীবিত করা যায়। তাহলে পড়তে থাকুন এই প্রতিবেদনের বাকি অংশ।

আপনারা অনেকেই জানেন যে ৩১ জুনের মধ্যে PAN-Aadhaar Link করার শেষ সময় সীমা ছিল। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আগেই বলে রেখেছিল যে ৩১ জুনের মধ্যে প্যান ও আধার লিংক করতে হবে। এই লিংক না করলে কোনো ব্যক্তি ইনকাম ট্যাক্স ফাইলিং করতে পারবেন না। লোন পেতে সমস্যা হবে, এবং সম্প্রতি কেনাবেচার ক্ষেত্রেও সমস্যার মুখে পড়তে হতে পারে। সুতরাং, লিংক করা আবশ্যক।

ব্যাংকের কাজ সাধারণ মানুষের কাছে খুবই ঝক্কির। অনেকেই ব্যাংকের কাজ করতে গিয়ে নাজেহাল হয়ে যান। এরপর যদি জানতে পারেন যে প্যান ও আধার লিংক নেই বলে আপনি ৫০,০০০ এর বেশি টাকা লেনদেন করতে পারছেন না, সেক্ষেত্রে সমস্যা আপনারই। এইরকম নানান কারণে প্যান ও আধার যুক্ত করা বাধ্যতামূলক। এক্ষেত্রে একটি নিষ্ক্রিয় প্যান কার্ডকে চালু করতে চাইলে আপনাকে জরিমানা হিসেবে দিতে হবে ১,০০০ টাকা। জরিমানা দেওয়ার ৩০ দিনের মধ্যে কার্ড সক্রিয় হয়ে যাবে। এই কাজ আপনি নিজেও করতে পারেন অথবা যারা প্যান ও আধার লিংক করেন তাদের সঙ্গে যোগাযোগ করে অনলাইন পেমেন্টের মাধ্যমে জরিমানার কাজ সম্পন্ন করতে পারেন। মোট কথা, আপনাকে ১০০০ টাকা জরিমানা দিয়েই প্যান ও আধার লিংক করতে হবে এবং কার্ড সক্রিয় করতে হবে।

whatsapp logo