Hoop NewsHoop Trending

Gold-Silver Price: বিয়ের মরশুমের আগেই ফের ব্যাপক পরিবর্তন সোনা-রূপোর দামে!

শেষ হয়েছে উৎসবের মরশুম। ফুরিয়েছে ধনতেরাসে গয়না কেনার হিড়িকও। বাঙালি এখন শীতের আমেজে মশগুল। তবে শীত মানেই বাংলা ক্যালেন্ডারে বিবাহের সময়কাল। নভেম্বর থেকে মার্চ- এই ৫ মাসেই সবথেকে বেশি বিবাহের অনুষ্ঠান হয় বাংলার ঘরে ঘরে। আর জীবনের এই বিশেষ অধ্যায়ে নববধূকে সাজিয়ে তোলা হয় নানান অলংকারে। তাই এই সময় ফের গয়না কেনার ব্যাপারে আগ্রহী হন অনেকেই। অনেকের মনেই সোনা ও রুপোর দাম নিয়ে থাকে কৌতুহল। আসুন দেখে নিই চলতি সপ্তাহে সোনা ও রূপার দাম কি থাকবে।

সোনা ও রূপার দাম নিয়ে অনেক সংস্থাই অনেক রিপোর্ট প্রকাশ করে থাকেন। তবে গুড রিটার্নসের আপডেট অনুযায়ী, শনিবার ১২ নভেম্বর কলকাতায় ২২ ক্যারাট গহনা সোনার দাম ছিল ৪৭,৮১০ টাকা প্রতি ১০ গ্রাম। গতকাল দাম যা ছিল ৪৭,৮০০ টাকা। অর্থাৎ শনিবার সোনার দাম প্রতি ১০ গ্রামে বেড়েছে ৭০০ টাকা। এদিকে এদিন ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫২,১৬০ টাকা প্রতি ১০ গ্রাম। এক্ষেত্রেও দামের বৃদ্ধি হয়েছে ১০ টাকা। গতকাল ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৫২,১৫০ টাকা প্রতি ১০ গ্রাম। এছাড়াও শনিবার কলকাতায় রূপার দাম ছিল ৬৭,৮০০ টাকা প্রতি কেজি। গতকালের তুলনায় রূপার দাম সামান্য বৃদ্ধি পেয়েছে।

তবে বিশ্ববাজারে সোনার দামে বড় উত্থান হয়েছে গত সপ্তাহে। প্রতি আউন্সে সোনার দাম প্রায় একশ ডলার বেড়েছে। এটি তিন মাসের মধ্যে সর্বোচ্চ সোনার দাম। বিশ্ববাজারে সোনার এমন দাম বাড়ায় দেশের বাজারেও যেকোনো সময় দাম বাড়তে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। প্রসঙ্গত, গত সপ্তাহের শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ১,৬৮০.৫৪ ডলার। চলতি সপ্তাহে এই দাম হয়েছে ১,৭৭১.০৮ ডলার।

তবে দোকান অনুযায়ী সোনার দামের তারতম্য ঘটে। কারণ নানা দোকানে গহনা তৈরির মূল্য আলাদা আলাদা হয়। তবে দাম বাড়লেও যে আগামী কয়েকমাসে বেশ ভালো পরিমানে গহনা বিক্রি হবে, তাতে সন্দেহ নেই কারোই।

whatsapp logo