Job Notification: এই বিষয়ে গ্র্যাজুয়েট হলেই মিলবে কেন্দ্র সরকারের চাকরি, জেনে নিন আবেদন পদ্ধতি

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে সরকার। জানা যাচ্ছে, ডেটা অ্যানালিস্ট এবং ডেটা সায়েন্টিস্ট পদে নিয়োগ করবে ডিজিটাল ইন্ডিয়া কর্পোরেশন (DIC)। সম্প্রতি, একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ৬০ টি শূন্যপদে নিয়োগ করা হবে। ডেটা অ্যানালিস্ট এবং ডেটা সায়েন্টিস্ট পদে নিয়োগ করা হবে। এর মধ্যে ডেটা অ্যানালিস্ট পদে ৪০ জন এবং ডেটা সায়েন্টিস্ট পদে ২০ জনকে নিয়োগ করা হবে।

◆ শিক্ষাগত যোগ্যতা: এক্ষেত্রে দুটি পদের জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন।

★ ডেটা অ্যানালিস্ট: এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে কম্পিউটার সায়েন্স, ম্যাথেম্যাটিক্স, ইকোনমিক্স, স্ট্যাটিসটিক্সের এবং সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাশ করতে হবে। সেই সঙ্গে ডেটা অ্যানালিস্টে ২-৩ বছরের অভিজ্ঞতা কাম্য। এর পাশাপাশি ক্লিনিং, কোডিং, মার্জিং, অ্যানালাইজিংয়ের মতো বিষয় জানতে হবে।

★ ডেটা সায়েন্টিস্ট: এই পদের জন্য আবেদনকারীকে ইঞ্জিনিয়ারিং পাশ করতে হবে ডেটা সায়েন্সে। এছাড়াও ম্যাথেম্যাটিক্স, স্ট্যাটিসটিক্সের মতো বিষয়ে পাশ করলেও আবেদন করা যাবে। সেই সঙ্গে ৫-৭ বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন। এর পাশাপাশি এক্সেল, পাওয়ার পয়েন্ট, ট্যাবলিউ, এসকিউএল এবং প্রোগ্যামিং ল্যাঙ্গুয়েজ জানতে হবে। ডেটা আর্কিটেকচারেরও জ্ঞান থাকতে হবে।

◆ নিয়োগ পদ্ধতি: এই দুটি পদের জন্যই স্ক্রিনিং টেস্ট এবং ইন্টারভিউ নেওয়া হবে। এভাবেই এই দুই পদে নিয়োগ করা হবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে DIC-র অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সব তথ্য দিয়ে আবেদন করতে হবে। আবেদন করা যাবে ৫ ডিসেম্বর, ২০২৩ অবধি।