Finance NewsHoop News

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে থাকছে দুর্দান্ত সুযোগ, কেন্দ্র বাড়াচ্ছে সুদের হার

মধ্যবিত্তদের জন্য দারুন সুখবর। ক্ষুদ্র সঞ্চয়ের প্রকল্প যারা চালাচ্ছেন তাদের জন্য রইলো দুর্দান্ত সুযোগ। এবারে সুদ বাড়াল মোদী সরকার। দেখে নিন কোন স্কিমে কত সুদ বাড়ল (Small Savings Interest Rates April 2023)। চলতি বছরের ১লা এপ্রিল থেকেই চালু হয়েছে নতুন নিয়ম, যেখানে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত হবেন লাভবান। নতুন তথ্য অনুযায়ী, ক্ষুদ্র সঞ্চয়ের উপর সুদের হার ৭০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। যারা ত্রৈমাসিকের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের উপর টাকা জমিয়েছেন তারাই পাবেন এই সুযোগ।

অর্থমন্ত্রকের দেওয়া এক বিবৃতি অনুযায়ী জানা গিয়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, সুকন্যা সমৃদ্ধি যোজনা, কিষাণ বিকাশ পত্রের মতো স্কিমগুলিতে বিশেষ সুবিধা পাবেন সাধারণ মানুষ। যেমন – সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সুদের হার ৮% ছিল, সেটাই এখন বেড়ে দাড়িয়েছে ৮.২%। পাশাপশি, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) এর সুদের হার ৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭.৭%। পিপিএফ ও সেভিংস ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার একই রয়েছে।

এই সুদের হার বৃদ্ধি পায় স্কিমের ম্যাচুরিটির উপর নির্ভর করে। যখনই কোনো স্কিম ম্যাচুরিটি পায় তখন সরকারি ফান্ডে সরকার কতটা লাভ হয়েছে সেটা দেখা হয়। স্কিমের ম্যাচুরিটির ও সরকারি ফান্ডের লাভের উপর পুরো ব্যাপারটা নির্ভর করে। গত বছর, অর্থাৎ, ২০২২ এ ত্রৈমাসিকে সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ায়, এবার আবারও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি পেয়েছে।

Related Articles