whatsapp channel

নির্বাচনের আবহেই রাজ্যের স্কুলে শিক্ষক নিয়োগ, জেনে নিন কীভাবে করবেন আবেদন

লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করা হয়েছে। এর মাঝেই রাজ্যের স্কুলগুলিতে প্রধান শিক্ষক শিক্ষিকা (School Teachers) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফে এ ঘোষণা করা হয়েছে। যদিও…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

লোকসভা নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করা হয়েছে। এর মাঝেই রাজ্যের স্কুলগুলিতে প্রধান শিক্ষক শিক্ষিকা (School Teachers) নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফে এ ঘোষণা করা হয়েছে। যদিও কতদিন পর্যন্ত অনলাইন আবেদন প্রক্রিয়া চলবে কিংবা কতগুলি শূন্য পদে নিয়োগ করা হবে তা বিস্তারিত ভাবে জানানো হল এই প্রতিবেদনে। জানা যাচ্ছে, আগামী এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে আগামী মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত।

Advertisements

পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দফতরের অধীনে নিয়োগ করা হবে প্রধান শিক্ষক এবং শিক্ষিকা। উল্লেখ্য, প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শূন্যপদ রয়েছে মোট ৩৬ টি। অন্যদিকে প্রধান শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে মাত্র দুটি শূন্যপদ রয়েছে। অর্থাৎ মাত্র দু জনকেই নিয়োগ করা যাবে প্রধান শিক্ষিকা হিসেবে। অনলাইনে আবেদন করা যাবে এই পদের জন্য। তবে অনলাইন এবং অফলাইন দু ভাবেই জমা দেওয়া যাবে ফি। কীভাবে করবেন আবেদন তার পদ্ধতি পুঙ্খানুপুঙ্খভাবে উল্লেখ করা রইল প্রতিবেদনে।

Advertisements

আগামী ১৬ এপ্রিল থেকে অনলাইনে প্রধান শিক্ষিকা নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট https://psc.wb.gov.in তে যেতে হবে। এখানেই হবে রেজিস্ট্রেশন। অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৭ মে পর্যন্ত। আগামী ৭ মে তারিখে দুপুর তিনটে পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে, এমনটাই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন এর তরফে। সঙ্গে এও জানানো হয়েছে, যতদিন পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে ততদিন পর্যন্ত অনলাইনে ফি-ও জমা দেওয়া যাবে।

Advertisements

যারা অনলাইনে স্বাচ্ছন্দ্য নন তারা অফলাইনেও ফি জমা দিতে পারেন। নিকটবর্তী ব্যাঙ্কে গিয়ে জমা দেওয়া যাবে আবেদন ফি। সেক্ষেত্রে তাদের কাছে একটি দিন অতিরিক্ত থাকবে। আগামী ৮ মে পর্যন্ত অফলাইনে আবেদন ফি জমা করা যাবে। অনলাইনে আবেদন করার আগে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এর জন্য আবেদনকারীদের যেতে হবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে। সেখানে করতে হবে রেজিস্ট্রেশন। তবে শূন্যপদগুলির বিস্তারিত বিবরণ, যোগ্যতা এবং কোন ক্যাটেগরিতে কতজন নিয়োগ হবেন, বেতন ক্রম ইত্যাদি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে আগামী ৫ এপ্রিল।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই