Advertisements

Kolkata Metro: শেষ হল বড় কাজ, এবার এসপ্ল্যানেড থেকে মেট্রো ছুটবে শিয়ালদা, অবশেষে এলো সুখবর

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

অবশেষে বউবাজারের মেট্রোর কাজের স্বস্তি এলো। সম্পন্ন হল পাঁচ ক্রস মেট্রোর কাজ। এ দুটো সুড়ঙ্গের মধ্যে যদি কোন একটাতে কোনো সমস্যা হয়, তাহলে যাত্রীদের বার করতে ক্রস প্যাসেজ তৈরি করতে হয়। ২০২২ সালে এমন কাজ করতে গিয়ে একটা সমস্যা তৈরি হয়, অবশেষে সেই কাজ সম্পন্ন হয়।

৪,৫বি,৫এ,৬,৭ নম্বর ক্রস প্যাসেজ হয়ে গেছে। এছাড়া বউবাজারে এখন যেখানে রিট্রিভ্যাল শ্যাফট আছে, সেখানে হচ্ছে এমারজেন্সি এভাকুয়েশন শ্যাফট। প্রতি ক্রস প্যাসেজের মধ্যে দূরত্ব ২৭৫ মিটার। এখানে বিশেষ অনুমতি নিয়েই পুরো কাজকর্ম করা হচ্ছে, আপাতত এখানে এমার্জেন্সি এভাকুয়েশন শ্যাফট শেষ করার চূড়ান্ত পর্যায়। তবে এবারের দুর্গাপূজায় নয়, নতুন বছরে মেট্রো ছুটবে শিয়ালদহ-এসপ্ল্যানেডের মধ্যে।

শৈলেশ পাঠক, জেনারেল ম্যানেজার, সিভিল, KMRCL জানাচ্ছেন, ২০২২ সালে ক্রস প্যাসেজ তৈরির সময় বিপত্তি দেখা দিয়েছিল সেই জন্য পরিকল্পনায় নানান রকম বদল এসেছে। ক্রস প্যাসেজ ব্লক করে দেওয়া হয়েছে, এক ও তিন নম্বর ক্রস প্যাসেজের পরিকল্পনা বাদ দিয়েও দেওয়া হয়েছে। বউবাজারে বানানো হয়েছে এভাকুয়েশন শ্যাফট।

এখান থেকে যাত্রীদের মাটির ওপরে নিয়ে আসা হবে। যা জানা যাচ্ছে, বউবাজারে ক্রস প্যাসেজ তৈরি করতে গিয়ে সমস্যা দেখা দিয়েছে, বহু বাড়িতে ফাটল সৃষ্টি হয়েছে। হিন্দ সিনেমার সামনেও বহু জায়গাতে ফাটল ধরেছে। একটি জায়গায় যদি কোনো কারণে ফাটল হয়, তাহলে যাত্রীরা যাতে অন্য জায়গা দিয়ে যেতে পারে সেজন্যই এগুলো বানানো হয়।

বউবাজারের থেকে কয়েকশো মিটারের মধ্যে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। সুবোধ মল্লিক স্কয়ারে যে সমস্ত বাড়ি দোকান অফিস আছে, তাদের ধাপে ধাপে বন্ধ করতে বলা হয়েছে মেট্রো তরফ থেকে। দুর্গা পিতুরি লেন থেকে লোক সরিয়ে দেওয়া হচ্ছে। মাটির নিচের কাজ শেষ হয়ে গেলে বাসিন্দাদের ফিরিয়ে আনা হচ্ছে নিজেদের বাড়িতে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow