whatsapp channel

Bank Loan: উৎসবের মরশুমেই বিরাট পদক্ষেপ এই ব্যাঙ্কের, মাথায় হাত পড়বে মধ্যবিত্তের

দৈনন্দিন জীবনে ছোট বড় নানান কাজে লোন (Bank Loan) নিতে হয় সাধারণ মানুষকে। গাড়ি, বাড়ি কেনা, শিক্ষা ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে খরচের জন্য যেমন লোন নেওয়ার প্রয়োজন হয়, তেমনি ছোট ছোট…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দৈনন্দিন জীবনে ছোট বড় নানান কাজে লোন (Bank Loan) নিতে হয় সাধারণ মানুষকে। গাড়ি, বাড়ি কেনা, শিক্ষা ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে খরচের জন্য যেমন লোন নেওয়ার প্রয়োজন হয়, তেমনি ছোট ছোট নানান কাজেও এখন লোন নিয়ে থাকে মানুষ। ব্যক্তিগত কাজেও লোন নেয় অনেকে। অনেক সময় ব্যাঙ্কের (Bank) তরফেই ফোন করে জানতে চাওয়া হয় লোন দরকার কিনা। এক্ষেত্রে ব্যাঙ্ক একটি নির্দিষ্ট পরিমাণ সুদের বদলে টাকা ধার দেয় গ্রাহকদের।

Advertisements

বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে সুদের হার ভিন্ন ভিন্ন হয়। সকলেই চেষ্টা করেন যাতে লোন নেওয়ার পরে সুদ কম পরিমাণে দিতে হয়। সুদের হার বেশি হলে তা একটা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়ায় গ্রাহকদের কাছে। এবার কানাড়া ব্যাঙ্ক (Canara Bank) এমন এক পদক্ষেপ নিয়েছে যার জেরে কার্যত রাতের ঘুম উড়তে পারে মধ্যবিত্তের। ব্যাঙ্কের এই সিদ্ধান্তের জন্য বড়সড় প্রভাব পড়তে পারে আমজনতার পকেটে।

Advertisements

Advertisements

কিছুদিন আগেই লোনের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছে কানাড়া ব্যাঙ্ক। বিভিন্ন মেয়াদ পূর্তির সময়সীমার বেঞ্চমার্ক লোনের হার ০.০৫ শতাংশ বাড়িয়ে দিয়েছে। এর ফলে লোন নিতে গেলে এখন আরো বেশি পরিমাণে সুদ দিতে হবে। জানা যাচ্ছে, বিভিন্ন মেয়াদের জন্য ফান্ড ভিত্তিক ঋণের হার অর্থাৎ MCLR আরো ০.০৫ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে কানাড়া ব্যাঙ্কের তরফে।

Advertisements

বর্তমানে এক বছরের MCLR ৮.৭০ শতাংশ। ঋণের হার বাড়ানোর পর সেটা বেড়ে দাঁড়াবে ৮.৭৫ শতাংশ। এক দিন, এক মাস, তিন মাস এবং ছয় মাসের MCLR ০.০৫ শতাংশ বেড়েছে। এই এক বছরের MCLR এর ভিত্তিতে গাড়ি, বাড়ি, ব্যক্তিগত লোনের মতো ভোক্তা ঋণের হার নির্ধারণ করে ব্যাঙ্ক। আগামী ১২ নভেম্বর থেকে বর্ধিত হার লাগু হবে। উল্লেখ্য, গাড়ি, বাড়ি কেনা, শিক্ষা ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে খরচের জন্য লোন দেয় এই ব্যাঙ্ক। তেমনি ছোট ছোট ব্যক্তিগত নানান কাজেও লোন দেয় এই ব্যাঙ্ক।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই