Income Tax File: সঠিক সময়ে করদাতাদের জন্য বড় উপহার কেন্দ্রের, এই ৬ ক্ষেত্রে মিলবে কর ছাড়ের সুবিধা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ইতিমধ্যে ভারতীয় নাগরিকদের চলতি অর্থবছরের জন্য অর্থাৎ অর্থবর্ষ ২০২৩-২৪-এর জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা শেষ হয়েছে। গত ৩১ শে জুলাই ছিল এই কাজটি করার শেষ তারিখ। তবে এই দিনের আগে যদি কেউ ITR ফাইল না করে থাকেন, তাহলে তাদের জন্য আবার ITR ফাইল করার সুযোগ থাকছে। আগামী ৩১ শে ডিসেম্বর অবধি নির্দিষ্ট জরিমানা দিয়ে আয়কর দাখিল করতে পারবেন করদাতারা।

তবে সঠিক সময়ে যারা আয়কর রিটার্ন ফাইল করেছেন, তাদের জন্য রয়েছে বেশ কিছু সুখবর। গত ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় বাজেট ঘোষণার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছিলেন যে সঠিক সময়ে আয়কর রিটার্ন দাখিল করলে করদাতারা বেশ কিছু ক্ষেত্রে ছাড় পেয়ে যাবেন। অর্থমন্ত্রীর ঘোষণা মোতাবেক,৭ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের করদাতারা ৩৩,৮০০ টাকা কর সাশ্রয় করবেন।

নতুন কর ব্যবস্থায় কিছু সুবিধা রয়েছে, তবে কোনো বিনিয়োগে ছাড় নেই। তবে, নতুন ট্যাক্স ব্যবস্থায় অবশ্যই স্ট্যান্ডার্ড ডিডাকশন যোগ করা হয়েছে। এই ব্যবস্থার অধীনে বেতনভোগী ব্যক্তিদের জন্য, ৫০ হাজার টাকার ছাড়ের সুবিধা পাওয়া যাবে। এছাড়াও ধারা 80 CCD (1B) অনুযায়ী NPS অ্যাকাউন্টে জমা করা পরিমাণের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ডিডাকশন পাওয়া যাবে। পাশাপাশি, ধারা 80TTA অনুযায়ী, ব্যাঙ্ক, কো-অপারেটিভ সোসাইটি বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে একজন ব্যক্তি বা একটি HUF-এর জন্য সর্বোচ্চ ১০ হাজার টাকা সুদের আয়ের জন্য ছাড় প্রদান করে। এছাড়াও, ধারা 80D অনুযায়ী, এটি স্বাস্থ্য বীমা প্রিমিয়াম কাটানোর অনুমতি দেয়। পাশাপাশি, ধরা 80G অনুযায়ী, যোগ্য ট্রাস্ট এবং দাতব্য প্রতিষ্ঠানকে দেওয়া অনুদান ডিডাকশনেট জন্য যোগ্য। এছাড়াও, ধারা 80C অনুযায়ী, EPF এবং PPF, ELSS, জীবন বীমা প্রিমিয়াম, গৃহ ঋণ পরিশোধ, SSY, NSC এবং SCSS-এ বিনিয়োগ করুন এবং ছাড় পাবেন নাগরিকরা।

এই বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস। একটি প্রকাশিত সার্কুলারে বিষয়টি পরিষ্কার করা হয়েছে। এতে বলা হয়েছে, “যদি কর্মচারীর দ্বারা সূচনা না করা হয়, তবে এটি বিবেচনা করা হবে যে কর্মচারী ডিফল্ট ট্যাক্স ব্যবস্থার অধীনে রয়েছেন এবং নতুন ট্যাক্স ব্যবস্থা থেকে বেরোনোর করেননি। এই ক্ষেত্রে নিয়োগকর্তা আইনের ধারা 115BAC-এর উপ-ধারা (lA) এর অধীনে প্রদত্ত হারে আইনের ধারা 192 এর অধীনে আয়ের উপর উৎসে কর কর্তন করবেন।”

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা