whatsapp channel

Income Tax Rule: গয়না কিনতে গেলেই জমা দিতে হবে এই নথি, নাহলেই ঝামেলায় পড়তে পারেন যে কেউ

আর কয়েকদিন পরেই শুরু হচ্ছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আর কয়েকদিন পরেই শুরু হচ্ছে উৎসবের মাস অক্টোবর। হাতে আর মাত্র কয়েকটা দিনই সময়। কারণ এই শরতেই হয় বাঙালির শ্রেষ্ঠ উৎসব। শারদীয়ার আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে আপামর বাঙালি। কারণ অক্টোবর মাসেই মা আসেন বাংলার ঘরে ঘরে। তাই এখন আপাতত দুর্গাপূজা আসন্ন। আর বছরের এই একটি বিশেষ উৎসবকে কেন্দ্র করে সাজোসাজা রব ওঠে গোটা রাজ্যে। মণ্ডপ থেকে ঘরবাড়ি, সবই সেজে ওঠে আলোয়। পাশাপাশি নতুন জামাকাপড় কেনার রীতিও রয়েছে কমবেশি সকলের মধ্যেই।

বাঙালির পুজোর কেনাকাটায় সোনার গয়নার অস্তিত্বও রয়েছে ভালোরকম। তবে শুধু পুজো নয়, বিয়ের মরশুম আসছে। তাই বিয়ের কেনাকাটার জন্য গয়নার দোকানে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। কেউ নবদম্পতিকে উপহার দেওয়ার জন্য কিনছেন গয়না, কেউ আবার নিজের ছেলে বা মেয়ের জন্যই গয়না কিনতে বেরোচ্ছেন। আবার অনেকেই পুজোর কেনাকাটার সঙ্গে ছোট্ট কিছু গয়না কেনার পরিকল্পনাও করছেন। তাই এই মুহূর্তে সোনা কেনার বিষয়টি সকলের কাছেই মোটামুটি চর্চার একটি বিষয়।

সেই কারণে গয়না কেনার কিছু নিয়ম মনে রাখা দরকার। এইসব নিয়ম না মেনে চললে হয়তো গোয়জ কিনতে গিয়ে ফ্যাসাদে পড়তে পারেন আপনিও। তাই সোনা কেনার ক্ষেত্রে সরকার যেসব নিয়মগুলি বেঁধে দিয়েছে, তা ভালোভাবে বুঝে নেওয়াটা জরুরি। সরকারের তরফে কোনো নাগরিকদের জন্য সোনার গয়না কেনার ক্ষেত্রে কোনো সীমা বেঁধে দেওয়া হয়নি। অর্থাৎ আপনি আপনার সামর্থমতো যত খুশি সোনার গয়না কিনতে পারবেন। এক্ষেত্রে নগদ টাকার মিনিময়ে আপনি যত ইচ্ছে গয়না কিনে রাখতে পারবেন। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রয়োজন পড়বে প্যান কার্ডের।

বিশেষজ্ঞ মতে, সোনার গয়না কেনার ক্ষেত্রে ভারত সরকার কোনো নাগরিককে কোনো সীমা বেঁধে দেয়নি। তবে আয়কর দফতরের নিয়ম অনুযায়ী একসাথে কোনো নাগরিক সর্বোচ্চ ২ লক্ষ টাকার বেশি নগদ দিয়ে সোনার গয়না কিনতে পারবেন। তার বেশি কিন্তু খরচ করা যাবেনা এই খাতে। এই নিয়ম লঙ্ঘন করলে যেমন ক্রেতার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হতে পারে, তেমনই গয়না বিক্রেতার এর ফলে সমস্যায় পড়তে পারেন। তবে অন্য কোনো উপায়ে পেমেন্ট করে আরো বেশি টাকার গয়না কিনতে পারা যায়। সেক্ষেত্রে, প্যান কার্ড জমা দিতে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা