Hoop News

Indian Railway: ২০২টি স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা রেলের, উপকৃত হবেন লক্ষ লক্ষ যাত্রী

কম দামে স্বাচ্ছন্দ্য পাওয়ার জন্য বহু মানুষ ভরসা করে ভারতীয় রেলের (Indian Railways) উপরে। বিশ্বের সর্ববৃহৎ রেলওয়ে নেটওয়ার্ক গুলির মধ্যে ভারতীয় রেলওয়ে অন্যতম। দেশের প্রায় প্রতিটি প্রান্তকে জুড়েছে রেললাইন। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলওয়ে পরিষেবা নিয়ে থাকে। তাই তাদের সুবিধার্থে পরিষেবা আরো উন্নত করতে এবং বেশ কিছু নিয়ম কানুন বজায় রাখতে মাঝে মধ্যেই নানান উদ্যোগ নিয়ে থাকে ভারতীয় রেলওয়ে। এবার একগুচ্ছ বিশেষ ট্রেন চালু করার কথা ঘোষণা করলে ভারতীয় রেল।

আর মাস দুয়েক পরেই গণেশ পুজো। দেশের বিভিন্ন প্রান্তে ধুমধাম করে পালন করা হয় এই উৎসব। আর এবার উৎসবের আবহেই একগুচ্ছ নতুন ট্রেন নামানোর কথা ঘোষণা করা হয়েছে। ২০২ টি বিশেষ ট্রেন চালানোর কথা ঘোষণা করেছে সেন্ট্রাল রেলওয়ে। মধ্য রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক শনিবার বলেন, গণেশ ভক্তদের পরিষেবা দেওয়ার জন্য প্রতি বছরের মতো এ বছরও ২০২ টি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ৭ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে গণেশ পুজো। বিশেষ ট্রেনগুলির পরিষেবা দেওয়া হবে ১ লা সেপ্টেম্বর থেকে। তার আগে ২১ শে জুলাই থেকে এই ট্রেনগুলির বুকিং করা যাবে। কোন কোন বিশেষ ট্রেন দেওয়া হবে তার সমস্ত তথ্য রইল এখানে-

মুম্বই সিএসএমটি- সাওয়ান্তওয়াড়ি ডেইলি স্পেশাল (৩৬ রাউন্ড)

ট্রেন নম্বর ০১১৫১ স্পেশাল ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস মুম্বই থেকে ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন রাত ০০:২০ তে ছেড়ে যাবে এবং একই দিনে ১৪:২০ তে সাওয়ান্তওয়াড়ি স্টেশনে পৌঁছাবে (১৮ রাউন্ড)। ০১১৫২ স্পেশাল ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন সাওয়ান্তওয়াড়ি থেকে ১৫:১০ এ ছাড়বে এবং পরদিন ৪:৩৫ এ পৌঁছাবে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস মুম্বই তে।

মুম্বই সিএসএমটি- রত্নগিরি ডেইলি স্পেশাল (৩৬ রাউন্ড)

ট্রেন নম্বর ০১১৫৩ স্পেশাল ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস মুম্বই থেকে ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন সকাল ১১:৩০ এ ছেড়ে যাবে এবং একই দিনে ২০:১০ এ রত্নগিরি স্টেশনে পৌঁছাবে (১৮ রাউন্ড)। ০১১৫৪ স্পেশাল ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন রত্নগিরি থেকে ভোর ৪ টেয় ছাড়বে এবং একই দিন দুপুর ১৩:৩০ এ পৌঁছাবে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস মুম্বই তে।

এলটিটি- ফুদাল ডেইলি স্পেশাল (৩৬ রাউন্ড)

ট্রেন নম্বর ০১১৬৭ লোকমান্য তিলক টার্মিনাস মুম্বই থেকে ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন রাত ২১:০০ এ ছেড়ে যাবে এবং পরের দিনে সকাল ৯:৩০ এ কুদাল স্টেশনে পৌঁছাবে (১৮ রাউন্ড)। ০১১৬৮ স্পেশাল ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন ফুদাল থেকে দুপুর ১২ টায় ছাড়বে এবং পরের দিন মধ্যরাত ০০:৪০ এ পৌঁছাবে লোকমান্য তিলক টার্মিনাস মুম্বই তে।

মুম্বই থেকে বিশেষ এলটিটি

ট্রেন নম্বর ০১১৭১ মুম্বই থেকে এলটিটি ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন সকাল ৮:২০ এ ছেড়ে যাবে এবং একই দিনে ২১:০০ এ সাওয়ান্তওয়াড়ি স্টেশনে পৌঁছাবে (১৮ রাউন্ড)। ০১১৭২ স্পেশাল ১ লা সেপ্টেম্বর থেকে ১৮ ই সেপ্টেম্বর পর্যন্ত প্রতি দিন রাত ২২:২০ তে ছাড়বে এবং পরের দিন সকাল ১০:৪০ এ পৌঁছাবে এলটিটি মুম্বই তে।

এছাড়াও ডিভা চিপলুন এমইএমইউ স্পেশাল (৩৬ রাউন্ড), ০১১৫৫ মেমু স্পেশাল ফ্রম ডিভা, এলটিটি- কুডাল স্পেশাল (১৬ রাউন্ড)- ০১১৮৫ লোকমান্য তিলক টার্মিনাস মুম্বই থেকে, এলটিটি কুদাল স্পেশাল (৬ রাউন্ড) ০১১৬৫ লোকমান্য তিলক টার্মিনাস মুম্বই থেকে ছাড়বে। এই সমস্ত ট্রেন গুলিতে জেনারেল কামরা, স্লিপার ক্লাস, এসি টু এবং থ্রি টায়ার থাকবে।

Related Articles