Hoop News

Rain Alert: বঙ্গোপসাগরে তৈরি মারাত্মক অ্যান্টি-সাইক্লোন, মঙ্গলবার পর্যন্ত ঝেঁপে বৃষ্টি এইসব জেলায়

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির অন্তিম লগ্নে এবার শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

এদিকে ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যজুড়ে। তৈরি হয়েছে বৃষ্টি ও দুর্যোগের পরিস্থিতি। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে দক্ষিণ তেলাঙ্গানার উপর যে ঘূর্ণাবর্তটি রয়েছে, তা ক্রমে ভূমির দিকে অগ্রসর হয়ে দক্ষিণ তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত করছে। অন্যদিকে দক্ষিণ ছত্তিশগড়ের উপর আরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এদিকে বঙ্গোপসাগরের উপর একটি অ্যান্টি-সাইক্লোন অবস্থান করছে, যা আগামী কয়েকদিনে আরও শক্তিশালী হবে। এত প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় থাকছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সেই কারণে জেলাগুলিতে জারি হয়েছে হলুদ সতর্কতা।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের সবকটি জেলায় দেওয়া হয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। তবে উত্তরবঙ্গের কোনো জেলায় সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। কিন্তু এটা জানিয়েছে যে এই ঝড়বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গেও শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা