Hoop NewsHoop Story

Lifestyle: পরকীয়া সম্পর্ক করলেই কারাবাস! নতুন আইন আনার পথে সরকার

বিবাহ বহির্ভূত সম্পর্ক থাকলেই হবে হাজতবাস। পরনারীর সঙ্গে শারীরিক সম্পর্কেও মিলবে কঠিন শাস্তি। কারণ এই বিষয়গুলি মোটেই বৈধতার মধ্যে পড়ে না। তাই এবার এই বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করলে ইন্দোনেশিয়া সরকার। নতুন আইন পাশ করে নাগরিকদের বৈধতার সীমারেখা বেঁধে দিল সেদেশের সরকার। কি বলা হয়েছে সেই আইনে? দেখুন বিস্তারিত।

নিষিদ্ধ পরকীয়া – কোনো বিবাহিত পুরুষ নিজের স্ত্রী অথবা কোনো বিবাহিত মহিলা নিজের স্বামী ছাড়া অন্য কারো সঙ্গে শারীরিক সম্পর্কে মিলিত হতে পারবেন না। এমনটা হলে সেটি অবৈধ এবং আইনবিরুদ্ধ। এমনটা দেখা গেলে কড়া ব্যবস্থা নেবে সরকার। মিলবে শাস্তি, হতে পারে কারাবাসও। তবে শুধু শারীরিক সঙ্গম নয়, পরপুরুষ বা পরস্ত্রীর সান্নিধ্যে থাকার বিষয়টাও অবৈধ বলে ঘোষণা করেছে সরকার।

সরকারের অবস্থান – এই বিষয়ে ইন্দোনেশিয়া সরকাদের উপ-আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরীফ এই বিষয়ে জানান, “কয়েক দশক ধরেই নতুন কিছু ফৌজদারি আইন আনার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। এই বিল তারই অংশ। সব কিছু ঠিক থাকলে আগামী ১৫ ডিসেম্বর আইনটি পাশ হবে”। তিনি আরো বলেন, “আমরা ইন্দোনেশিয়ার মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ এমন একটি ফৌজদারি আইন পেয়ে গর্বিত”।

অন্যান্য আইন – নিষিদ্ধ পরকীয়া ছাড়াও এই আইনে আরো বেশ কিছু কাজকে নিষিদ্ধ ঘোষণা করেছে ইন্দোনেশিয়া সরকার। এই নতুন আইনে বলা হয়েছে আরো কয়েকটি কাজ এদেশে অবৈধ। প্রেসিডেন্টকে ‘অপমান’ করা, কোনও সরকারি নীতির বিরোধিতা করা থেকে সমকাম, গর্ভপাত, সবেতেই কারবাসের সাজা আসছে আইনে, এমনটাই জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা