Hoop News

Kolkata Metro: দীর্ঘ জটিলতা শেষে মিলল পুলিশি অনুমতি, পুজোতেই নয়া রুটে ছুটবে মেট্রো

কলকাতা মেট্রো (Kolkata Metro) সংক্রান্ত বিভিন্ন লাইন সম্প্রসারণের কাজ চলছে। অরেঞ্জ লাইন অর্থাৎ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রোর কাজে কিছু সমস্যা তৈরি হয়েছিল জমি সংক্রান্ত জটিলতার কারণে। হজ হাউস থেকে কৈখালি ক্রসিং পর্যন্ত এলাকা এবং চিনার পার্ক থেকে হলদিরাম পর্যন্ত এলাকাতেই মূলত তৈরি হয়েছিল সমস্যা। চিনার পার্ক অঞ্চলে ট্রাফিকের ভিড় থাকার কারণে নিকো পার্কের কাছে ভায়াডাক্ট নির্মাণে পুলিশের অনুমতি পাওয়া যাচ্ছিল না এতদিন। তবে এতদিন পর কেটেছে সেই জট।

জট কাটল অবশেষে

নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত রুটটি হল অরেঞ্জ লাইন। এই নির্মীয়মান রুটে নিকো পার্কের কাছে ভায়াডাক্ট নির্মাণের জন্য পুলিশের অনুমতি পাওয়া যায়নি। ২০২১ সালে এই কাজ শুরু হলেও একাধিক বার বাধা আসছিল। মেট্রোর বিধাননগর পুলিশ এবং মেট্রো কর্তৃপক্ষের মাঝে এ নিয়ে ছিল দ্বন্দ্বের আভাস। তবে সম্প্রতি শুক্রবার মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, নিকো পার্কের কাছে ভায়াডাক্ট তৈরিতে আর কোনো সমস্যা নেই।

শুরু হয়েছে ট্রায়াল রান

মেট্রো রেলের তরফে জানানো হয়েছে, বিধাননগর পুলিশ কমিশনারেটের তরফে NOC পাওয়া গিয়েছে। আর তারপরই ট্রায়াল রান শুরু হয়ে গিয়েছে যা ১৫ তারিখ পর্যন্ত চলবে। তারপর সাত দিনের ট্রায়াল রানের ভিত্তিতে রিপোর্ট তৈরি করে সমস্ত দিক খতিয়ে দেখা হবে।

পুজোতেই চলবে নতুন মেট্রো

মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, ভায়াডাক্ট নির্মাণের কাজ শুরু করাই আসল। তারপর ৩ মাসের মধ্যেই লাইন সম্প্রসারণের কাজ শেষ করা সম্ভব। এই অরেঞ্জ লাইনে মসৃণ পথের জন্য লাইন চওড়া করা হয়েছে এবং যথেষ্ট আলোর ব্যবস্থাও করা হয়েছে। পাশাপাশি চালক এবং যাত্রীদের সুবিধায় বিশেষ সিগন্যাল বসানো হয়েছে। যাত্রীদের ঢোকা এবং বেরোনোর রাস্তার জন্য পথ প্রশস্ত করা হয়েছে। জানা যাচ্ছে, সব ঠিক থাকলে পুজোর সময়েই নিউ গড়িয়া বিমানবন্দর মেট্রো রেল পরিষেবা শুরু হতে পারে।

Related Articles