Hoop NewsHoop Trending

ক্রমশ বাড়ছে ভাইরাসের প্রকোপ, মানুষের পর করোনায় আক্রান্ত আটটি গরিলা

কোভিড -১৯, ২০১৯ সালে প্রথমে চিনে এর উৎপত্তি হয়। এরপর ২০২০ সাল থেকে সারা বিশ্বে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়ে। দিন যত এগোচ্ছে তত মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছে। হু হু করে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এবার এই কোভিডে আক্রান্ত হল আমেরিকার এক চিড়িয়াখানার গরিলা সম্প্রদায়। হ্যা এবার মানুষের পর গরিলারা আক্রান্ত হচ্ছে এই মারণ ভাইরাসে। গত সোমবার ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো চিড়িয়াখানার দুই গরিলার শরীরে করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। আর এদের আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন চিড়িয়াখানার কর্তৃপক্ষ নিজে।

আগে অবশ্য বিড়াল কুকুরের শরীরে এই ভাইরাসের দেখা পাওয়া গিয়েছিল আর তারা সুস্থ হয়ে উঠেছিল। কিন্তু এই প্রথম বন্দী অবস্থায় থাকা কোনো এপের শরীরে প্রথম করোনার সংক্রমণ মিললো। চিড়িয়াখানার কর্তৃপক্ষ জানিয়েছেন, গত সপ্তাহে প্রথম এই চিড়িয়াখানার দুই গরিলার কাশি হচ্ছিল। তারপরই গত শুক্রবার প্রাথমিক পরীক্ষা করা হয় আর এদের শরীরে ভাইরাসের উপস্থিতি মেলে। তারপর আমেরিকার ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার্‌স ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিসেস ল্যাবরেটরি সোমবার ওই দুই গরিলার করোনা আক্রান্ত হওয়া নিশ্চিত করে। এরপর শোনা যায় আরো ৬ জন গরিলারও কাশি শুরু হয়েছে। চিকিৎসকরা জানাচ্ছেন, গরিলারা যেহেতু পরিবারের মতো একত্রে বাস করে থাকে। তাই চিড়িয়াখানার বাকিদেরও এই করোনাতে আক্রান্ত হওয়ার বেশ সম্ভাবনা রয়েছে।

যদিও কাশি ছাড়া গরিলাদের শারিরীক ভাবে আর কোনো ক্ষতি হয়নি। এখন তারা ভালই রয়েছে। বাকিদের স্বাস্থ্যের উপর নজর রাখা হচ্ছে। ইতিমধ্যে ওয়াশিংটনের একজন চিকিৎসক জানিয়েছেন, মানুষ ও বানরজাতির শরীরের মধ্যে বহু মিল আছে। এই কারণে গোরিলারাও আক্রান্ত হতে পারেন। এরমধ্যে চিড়িয়াখানার কর্তৃপক্ষ জানান, গরিলাদের আগে এক কর্মীর লক্ষণহীন করোনা আক্রান্ত হয়েছিল। আর সেই থেকেই এই গরিলারা আক্রান্ত হয়েছে। অবশ্য এই আক্রান্ত গরিলারা হোম কোয়ারেন্টিনে আছে। খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠবে।

whatsapp logo