Hoop NewsHoop Trending

DA Update: কবে কিভাবে মিলবে ১৮ মাসের বকেয়া ডিএ?

রাজ্য সরকারি কর্মচারীরা কবে পাবেন বকেয়া ডিএ (DA)? এখন এই প্রশ্নেই সরব গোটা রাজ্যের সরকারি কর্মচারীরা। হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টের দরজায় গিয়েও চলছে কর্মচারী-সরকার সংঘাত। দিনের পর দিন ক্রমশ জোরালো হচ্ছে বকেয়া ডিএ মেটানোর দাবি। কেউ বলছেন, ৩ কিস্তিতে মিলতে পারে এই বকেয়া টাকা। কিন্তু কিভাবে? দেখুন।

এই সংঘাটের সূত্রপাত ২০২০ সালে। কোভিড মহামারীর সময়। আর তখনই, অর্থাৎ জানুয়ারী ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত ১৮ মাসের বকেয়া ডিএ দেওয়া হয়নি। গত দুই বছর ধরে ডিএ বকেয়ার বিষয়টি ঝুলে আছে মন্ত্রীসভায়। এদিকে রাজ্য সরকারের লেভেল-থ্রি কর্মীদের বকেয়া ডিএ ৩৭,৫৫৪ টাকার মধ্যে, যেখানে লেভেল-থার্টিন এবং লেভেল-ফর্টিন কেটাগরির কর্মীদের বকেয়া ডিএ ১,৪৪,২০০ টাকা থেকে ২,১৮,২০০ টাকার মধ্যে।

এদিকে এই বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা হলে সরকার জানায়, সরকারি কর্মচারীদের ডিএ বকেয়াও পরিবর্তন হবে। ইতিমধ্যে ৪ শতাংশ ডিএ বেড়েছে সেপ্টেম্বরে। ফলে আগে যেখানে ৩৪ শতাংশ ডিএ পাওয়া যেত, এখন তা বেড়ে হয়েছে ৩৮ শতাংশ করা হয়েছে। এদিকে আগে সরকারি কর্মচারীরা ৩১ শতাংশ মহার্ঘ ভাতা পেতেন, যা ২০২২ সালের জানুয়ারিতে বাড়িয়ে ৩৪ শতাংশ করা হয়। তাই ৪% ডিএ বৃদ্ধির ফলে সারা দেশে ৫০ লক্ষেরও বেশি সরকারি কর্মচারি এবং ৬১ লক্ষ পেনশনভোগী উপকৃত হয়েছেন৷

এবার প্রশ্ন হচ্ছে এই বকেয়া ডিএ মিলবে কবে? যদিও এই প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী ঘোষণা করেন, মুখ্যমন্ত্রী নিজে দেবেন এই বকেয়া ডিএ। যদিও এখনো সে বিষয়ে সদুত্তর মেলেনি সরকারের তরফে। শোনা যাচ্ছে, ৩ টি কিস্তিতে এই বকেয়া মহার্ঘ্যভাতা পরিশোধ করবে রাজ্য।