whatsapp channel

Weather Forecast: লাগাতার বাড়বে তাপমাত্রা, রাতেও থাকবে অস্বস্তি, উইকেন্ডে বৃষ্টির পূর্বাভাস কয়েকটি জেলায়

ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল রাজ্যের বুক থেকে। তবে তারপর শীতের সুখ আবার ফিরেছিল দুদিনের জন্য। কিন্তু সরস্বতী পুজোর আগে যে আরেকবার উধাও হল শীতের প্রভাব, তা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল রাজ্যের বুক থেকে। তবে তারপর শীতের সুখ আবার ফিরেছিল দুদিনের জন্য। কিন্তু সরস্বতী পুজোর আগে যে আরেকবার উধাও হল শীতের প্রভাব, তা আর ফিরলো না। তারপর বারবার বাংলার জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়। মেঘ কেটে গেলেও যেন শীতের ঘাটতি নিয়মমাফিক রয়ে যায় বাংলার বুকে। এর মাঝেই রাজ্যে ঢুকে পড়েছে বসন্তকাল। এবার এই বসন্ত পুরোদস্তুর প্রভাব দেখাবে বাংলায়।

Advertisements

বিগত কয়েকদিন বঙ্গোপসাগরের বিপরীত ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝা এবং অক্ষরেখার সক্রিয়তার প্রভাবে বৃষ্টি হয়েছিল বাংলার জেলায় জেলায়। বুধবার অবধি ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের জড়লা থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। তবে বৃহস্পতিবার থেকে সম্পূর্ণভাবে পরিষ্কার আকাশ ও ঝমকলে রোদের দেখা পেয়েছে বঙ্গবাসী। সেই সঙ্গে পালাল দিয়ে আজ থেকে বাড়বে তাপমাত্রা। তবে উইকেন্ডে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই আজ সকাল থেকে রৌদ্রোজ্বল থসকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে। এমনকি রাতের তাপমাত্রা আজ থেকে ২০ ডিগ্রির উপরে থাকার সম্ভাবনা তৈরি হবে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি হবেনা। সকাল থেকে ঝলমলে আবহাওয়া দক্ষিণবঙ্গে। রাতের দিকে হালকা শীত আর অনুভূত হবে না। দিনের বেলায় বসন্তের প্রভাব স্পষ্টভাবে লক্ষ্যনীয় জেলায় জেলায়। তাপমাত্রা লাগাতার বাড়বে শনিবার অবধি। তবে আগামী রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় মোটের উপর শুস্ক থাকবে আবহাওয়া। উত্তরবঙ্গেও আজ থেকে শীতের সুখ অনেকটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে। আগামী রবিবার উত্তরবঙ্গের কয়েকটি জেলায় থাকছে বৃষ্টিপাতের পূর্বাভাস।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা