Hoop News

Ration Strike: সরকারের উপর না-খুশ রেশন ডিলাররা, ডিসেম্বর থেকেই তালা পড়তে পারে রেশন দোকানে!

স্বাধীনতার পর ভারতে একাধিকবার দুর্ভিক্ষ হয়েছে। আর তখন থেকে দেশে খাদ্যাভাব দূর করতে যুগান্তকারী রেশন ব্যবস্থার সূচনা ঘটে দেশেও। আর এখনো অবধি ভারতের প্রতিটি রাজ্যেই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক নাগরিক মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। আর এইসব রেশন দোকান চালান সরকার অনুমোদিত রেশন ডিলাররা।

তবে এবার এই রেশন পরিষেবা বন্ধের হুঁশিয়ারি দিলেন রেশন ডিলাররা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু এই বিষয়ে ঘোষণা করে বলেন, যে সমস্যা না মিটলে ডিসেম্বর মাস থেকে বাংলার রেশন ডিলাররা আর রেশন পরিষেবা দেবেন না। উল্লেখ্য, দীর্ঘদিন ধীরে একাধিক দাবিদাওয়া নিয়ে আন্দোলন চলছে রাজ্যের রেশন ডিলারদের। মূল্যবৃদ্ধির সঙ্গে তাদের কমিশন বাড়ানো হচ্ছেনা বলেই এই আন্দোলন তাদের।

আর এই কারণে তারা আন্দোলনে নেমেছে। সম্প্রতি, এই বিষয়ে তাদের রাজ্য কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় হলে জানা গেছে। এই বিষয়ে বিশ্বম্ভর বসু বলেন, “কেন্দ্রীয় সরকার বর্তমান বাজারদর অনুযায়ী সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়াচ্ছে। কিন্তু আমাদের কমিশন বাড়ছে না সমান তালে। ২০২২ সালের এপ্রিলে ২০ টাকা বাড়িয়েছে কেন্দ্র। কিন্তু সেই টাকায় আমাদের হচ্ছে কি না, সেটা দেখার সময় এখনও কেন্দ্রীয় সরকার পায়নি।” এই কারণেই কেন্দ্র সরকারের প্রতি অনেকাংশে নারাজ এই রেশন ডিলাররা।

তবে শুধুমাত্র কেন্দ্র সরকার নয়, রাজ্য সরকারের প্রতি একইভাবে নারাজ এই রেশন ডিলাররা। তাদের দাবি, বহুবার রাজ্য সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনার চেষ্টা চালানো হলেও রাজ্যের তরফে কোনো সদুত্তর মেলেনি। এমনকি রাজ্যের কাছে তাদের বকেয়া রয়েছে বলেও অভিযোগ করেন তারা। তাদের অভিযোগ, রেশন সামগ্রীর হ্যান্ডলিং লসের টাকাও অনেক ক্ষেত্রে ঠিকঠাক পাওয়া যায় না। তাই এইসব টাকা দেওয়া হলে তবেই ডিসেম্বরে রেশন পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন তারা।

Related Articles