Hoop NewsHoop Trending

Weather Update: ফের তুমুল দুর্যোগের ইঙ্গিত, নিম্নচাপের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

২০২০ থেকে যেন ধ্বংসের মুহূর্ত গুলো সংগঠিত হচ্ছে একে একে। করোনা থেকে নিস্তার পুরোপুরি পেতে না পেতেই শুরু হয় ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas). তছনছ হয় গোটা বাংলা। চলতি বছরের মে মাসের শেষ দিকে বঙ্গোপসাগরে উৎপন্ন একটি শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড়। এই ঝড়ে মেদিনীপুর, বাঁকুড়া, হুগলী, হাওড়া, কাকদ্বীপ, সন্দেশখালি, বকখালি, সুন্দরবন প্রায় ধ্বংসের মুখোমুখি হয়। যদিও কেন্দ্র ও রাজ্যের যৌথ সহযোগিতায় সব জায়গা মেরামত করা হয়। এরই মধ্যে আবহাওয়া অফিস জানাচ্ছে নতুন আশঙ্কার কথা।

চলতি বছরের আগস্ট মাস থেকেই বঙ্গোপসাগরে তৈরি হয় ঘন ঘন নিম্নচাপ। দুদিন আগেও নিম্নচাপের জেরে বৃষ্টিতে ভেসে গোটা বাংলা সহ উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ। কলকাতার প্রায় সব জায়গা জলমগ্ন হয়ে যায়। মেদিনীপুর, হুগলী, বাঁকুড়ার অবস্থা খারাপ থেকে অতি খারাপের দিকে এগোয়। এখনও বহু রাস্তা জলের তলায়, বহু বাড়ির অন্দরমহলে এখনও বিশৃঙ্খল অবস্থা। অথচ সামনেই পুজো। সেই পুজোর আনন্দ আসার আগেই যেন নিরানন্দের ঘনঘটা।

মানুষ যখন নিজেদেরকে একটু একটু করে স্বাভাবিক অবস্থায় নিয়ে যাচ্ছে, ঠিক তখনই হাওয়া সূত্রে খবর, ফের আসতে চলেছে দ্বিতীয় ঘূর্ণিঝড়। যার নাম ‘গুলাব’। এই নামকরণ করেছে পাকিস্তান। জানা যাচ্ছে যে আগামী ১২ ঘণ্টায় আছড়ে পড়তে পারে এই নতুন ঘূর্ণিঝড়। এদিন কলকাতার উপর দিয়ে প্রতি ঘন্টায় ১২ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ইতিমধ্যে, বঙ্গোপসাগরের বুকে গভীর নিম্নচাপের আকারেই অবস্থান করছে গুলাব।

আলিপুর আবহাওয়া অফিসের খবর অনুযায়ী, এই নতুন ঘূর্ণিঝড় গুলাব (Gulab) বাংলার উপকূল ছুঁয়ে পশ্চিম দিকে এগোবে, এবং অন্ধ্রপ্রদেশের উত্তর দিক হয়ে দক্ষিণ ওডিশায় সরবে ওই ঘূর্ণিঝড়। সুতরাং ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে ওডিশায় ও অন্ধ্রপ্রদেশে। পাশাপাশি আগামী ১২ ঘণ্টার মধ্যে ভারী বৃষ্টি হবে কলকাতাতেও, সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়াও।

whatsapp logo