Hoop News

Weather Forecast: ফের বৃষ্টির ভ্রুকুটি দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, শীতেও হতে পারে কাটছাঁট

সামনেই মকর সংক্রান্তি। অর্থাৎ, পৌষ মাস প্রায় শেষের মুখে। আর পৌষের শেষ সপ্তাহ গড়াতে না গড়াতেই প্রবল শীতের চাদরে ঢেকে গেছে গোটা রাজ্য। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার পর যেন শীতের দোর খুলে গিয়েছে বাংলা বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার দাপটে আপাতত বাংলার বুকে দাপট দেখাচ্ছে শীত। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছে ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও এখন ঠান্ডায় জুবুথুবু। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছে।

তবে শীতের এই আনন্দে ফের জল ঢেলে দিতে পারে অকাল বৃষ্টি। আগামী সপ্তাহে ফের বৃষ্টিপাতের ভ্রুকুটি দেখা দিচ্ছে রাজ্যের বুকে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হতে পারে বৃষ্টিপাত। ফলস্বরূপ শীতের এই দ্বিতীয় ইনিংসে ফের একবার ছেদ পড়তে পারে বৃষ্টির কারণেই। তবে মকর সংক্রান্তির আগে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই রাজ্যের বুকে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ সকাল দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে শীতের মেজাজ ভালোভাবে অনুভূত হবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ ব্যাপকভাবে পারদের পতন ঘটবে জেলায় জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা পড়তে চলেছে আজ। আজ পারদ নেমে যাবে ১০ ডিগ্রিতে। একইসঙ্গে ঘন কুয়াশার চাদরে ঢেকে যাবে একাধিক জেলা। তবে আগামী বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে একাধিক জেলায়। হাওয়া অফিস জানিয়েছে বুধবার থেকে বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদিয়া জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস রয়েছে। তবে আজ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরবঙ্গে গতকালকের মতোই ঠান্ডা থাকবে মনে করা হচ্ছে।

Related Articles