whatsapp channel

তৈরি করোনা ভাইরাসের ওষুধ, পৌঁছে গেছে দিল্লি, শীঘ্রই আসবে পশ্চিমবঙ্গেও, দাম কত জেনে নিন

করোনা আবহে গোটা বিশ্ব ছেয়ে গিয়েছে। এবার করোনা ভাইরাস থেকে রোগীদের সুস্থ করে তুলতে করোনার ওষুধ 'রেমডেসিভির'-এর দেশীয় পদ্ধতিতে তৈরি ওষুধ 'কোভিফর' বাজারে এল। ওষুধটির প্রস্তুতকারক সংস্থা 'হেটেরো' হায়দ্রাবাদে অবস্থিত…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

করোনা আবহে গোটা বিশ্ব ছেয়ে গিয়েছে। এবার করোনা ভাইরাস থেকে রোগীদের সুস্থ করে তুলতে করোনার ওষুধ ‘রেমডেসিভির’-এর দেশীয় পদ্ধতিতে তৈরি ওষুধ ‘কোভিফর’ বাজারে এল। ওষুধটির প্রস্তুতকারক সংস্থা ‘হেটেরো’ হায়দ্রাবাদে অবস্থিত হওয়ার ফলে সেই রাজ্যের হাসপাতালগুলিতে প্রাথমিক পর্যায়ে প্রেরণ করা হয়েছে। এছাড়া দেশের মহারাষ্ট্র, দিল্লি-সহ আরও পাঁচটি রাজ্যে পাঠানো হয়েছে এই ওষুধ। ‘হেটেরো’-এর বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, দেশের পশ্চিমবঙ্গের কলকাতা সহ ইন্দোর, ভোপাল, লখনউ, পটনা, ভূবনেশ্বর, রাঁচী, বিজয়ওয়াড়া, কোচি, ত্রিবান্দ্রাম ও গোয়ার মতো ১১টি শহরে এই ওষুধ পাঠানো হবে।

Advertisements

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, করোনা আক্রান্ত শিশু ও বয়স্ক ব্যক্তিদের এই ওষুধ প্রথম দিন খাওয়াতে হবে ২০০ মিলিগ্রাম অর্থাৎ ২ শিশি। দ্বিতীয় দিন থেকে শুরু করে পরপর পাঁচ দিন ১০০ মিলিগ্রাম অর্থাৎ ১ শিশি করে খাওয়াতে হবে। অর্থাৎ ৬ দিনে মোট ৭০০ মিলিগ্রাম কোভিফর খাওয়াতে হবে। মোট ৬ দিনে করোনা রোগীর ৭০০ মিলিগ্রাম ওষুধের খরচ পড়বে ৩৭,৮০০ টাকা। প্রথম দফায় মহারাষ্ট্র ও রাজধানী দিল্লি ছাড়াও কোভিফর পাটানো হয়েছে তেলেঙ্গানা, তামিলনাড়ু ও গুজরাটে।

Advertisements

‘হেটেরো’-এর তরফে জানান হয়েছে, এক শিশি অর্থাৎ ১০০ মিলিগ্রাম কোভিফরের দাম পড়বে ৫,৪০০ টাকা। ‘হেটেরো’ সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ভামসি কৃষ্ণ বান্দি জানিয়েছেন, করোনার এই ওষুধটি মিলবে শুধুমাত্র সরকারি হাসপাতাল ও সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলিতেই। বাজারে খুচরো বিক্রয় হিসেবে এই ওষুধ পাওয়া যাবে না। হেটেরোর লক্ষ্য আগামী ৩ সপ্তাহের মধ্যে ১ লক্ষ শিশি উৎপাদন করতে পারবে তাঁরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media