whatsapp channel

Weather: রথযাত্রার আগেই বর্ষার আগমন রাজ্যে, আজ থেকেই ভারী বৃষ্টির কড়া সতর্কতা এই জেলাগুলিতে!

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই একনাগাড়ে চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাকাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

Advertisements

তবে সপ্তাহের শুরু থেকেই স্বস্তি ফিরেছে রাজ্যজুড়ে। সোমবার সকাল থেকেই রাজ্যের আকাশ ঢেকেছে ঘন কালো মেঘে। ভোরবেলা থেকেই বৃষ্টি হচ্যে বেশ কয়েকটি জেলায়। শহর কলকাতাও আজ সকাল থেকে ভিজছে স্বস্তির বৃষ্টিতে। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে বঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা। এখন একনজরে দেখে নিন আজ দিনভর রাজ্যের কোথায় কেমন আবহাওয়া থাকবে।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: সোমবার ভোরবেলা থেকেই কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়। পূর্বাভাস অনুযায়ী, আজ দিনভর শহরের আবহাওয়া একইরকম থাকবে। আকাশ মূলত মেঘলাই থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।সোমবার তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও ২৯ ডিগ্রি সেলসিয়ারের আশেপাশে ঘোরাফেরা করবে। বাতাসে সর্বাধিক ৯১ শতাংশ আর্দ্রতা থাকতে পারে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় আজ সকালে স্বস্তির বৃষ্টি হয়েছে। আজ দিনভর বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া,হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়ায়। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে এই জেলাগুলিতে। মুর্শিদাবাদ, দুই মেদিনীপুরেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বুধ বা বৃহস্পতিবার থেকে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে গত সপ্তাহের শুরু থেকেই বর্ষার প্রবেশ করেছে উত্তরবঙ্গে। ইতিমধ্যেই ভারী বৃষ্টি শুরু হয়ে গিয়েছে জেলায় জেলায়। আগামী চার-পাঁচদিন উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে। এদিকে ঝোড়ো হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। জলপাইগুড়িতেও রয়েছে ঝড়বৃষ্টির সম্ভাবনা।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা