Advertisements

Summer Holiday: গরমের জেরে আবারও ছুটি স্কুলে? কী জানাল শিক্ষা দফতর!

Nirajana Nag

Nirajana Nag

Follow

জুন মাস শুরু হয়ে এক সপ্তাহ কেটে যাওয়ার পরেও গরম কমার নাম গন্ধও নেই। মাঝে রিমাল ঘূর্ণিঝড়ের জেরে দু তিন দিনের বৃষ্টিতে তাপমাত্রা অনেকটাই কমেছিল রাজ্যে। কিন্তু রিমাল বিদায় নিতেই যেন দ্বিগুণ অস্বস্তি নিয়ে ফিরেছে গরম। এর মাঝেই সরকারি নির্দেশ মতো রাজ্যের সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Holiday) শেষ হয়ে শুরু হয়ে গিয়েছে ক্লাস। কিন্তু যে হারে গরম বাড়ছে তাতে ফের স্কুলগুলিতে ছুটি দিয়ে দেওয়া হবে নাকি তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

রাজ্য জুড়ে অব্যাহত গরম

প্রায় গোটা বাংলা জুড়েই তীব্র তাপপ্রবাহের জেরে নির্ধারিত সময়ের আগেই পড়ে গিয়েছিল গরমের ছুটি। মে মাসের বদলে ছুটি এগিয়ে নিয়ে আসা হয় ২২ এপ্রিল। মাঝে ঝড় বৃষ্টির জেরে তাপমাত্রা বেশ খানিকটা কমলে ছাত্রছাত্রীদের পড়াশোনায় ক্ষতির প্রসঙ্গ তুলে ফের স্কুল খোলার দাবি রাখা হয়েছিল। কিন্তু সে সময়ে কোনো সরকারি নির্দেশ মেলেনি।

গরমে অসুস্থ পড়ুয়ারা

শেষমেষ ১০ জুন স্কুল খুললেও প্রচণ্ড গরমের কারণে সমস্যায় পড়েছে ছাত্রছাত্রীরা। গরমের কারণে স্কুলে হাজিরার সংখ্যা কমেছে। গরমে অসুস্থও হয়ে পড়ছে অনেকে। বাঁকুড়া জেলায় বেশ কিছু ছাত্রছাত্রীর অসুস্থতার খবর পাওয়া গিয়েছে। এমতাবস্থায় অভিভাবকরাও ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে নারাজ। ফলত আবারো স্কুলে ছুটি দেওয়ার নয়তো সময় বদলে মর্নিং স্কুল করে দেওয়ার দাবি উঠছে।

ফের বাড়বে ছুটি?

উল্লেখ্য, ইতিমধ্যেই সোমবার বেশ কিছু বেসরকারি স্কুলে ফের গরমের ছুটি বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। আগামী ১৭ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে ছুটি। এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বর্ষা আসার এখনও খানিক দেরি রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত এমনি পরিস্থিতি বজায় থাকবে রাজ্য জুড়ে। অথচ আরো একটি বিষয় ভুললে চলবে না। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে এ বছর থেকেই শুরু হয়েছে নতুন পাঠক্রম। একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মোট চারটি সেমিস্টার দিয়ে পাশ করতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। নতুন পাঠক্রমের সঠিক বই এখনও প্রকাশিত হয়নি। দীর্ঘ ছুটির কারণে সিলেবাস শুরুই করা যায়নি। এদিকে প্রথম সেমিস্টার প্রায় এসেই গিয়েছে। এমতাবস্থায় ছাত্রছাত্রীরা কীভাবে পাশ করবে তা নিয়ে শুরু হয়েছে চিন্তা। সবদিক বিবেচনা করে সরকার কী সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে সকলে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow