whatsapp channel

Weather Update: নিম্নচাপ হয়েই বাংলায় ঢুকল ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, আজ কেমন থাকবে আবহাওয়া!

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এখন বাংলার অবস্থা এমনই যে দেখে বোঝার উপায় নেই এটা শীত কাল নাকি বর্ষা কাল। চারিদিকে জল থৈ থৈ। শনিবার সকাল…

Avatar

HoopHaap Digital Media

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এখন বাংলার অবস্থা এমনই যে দেখে বোঝার উপায় নেই এটা শীত কাল নাকি বর্ষা কাল। চারিদিকে জল থৈ থৈ। শনিবার সকাল থেকেই বৃষ্টির সূত্রপাত। রবিবার রাত থেকে সেই বৃষ্টি তীব্র আকার ধারণ করে এবং সোমবার সকাল পর্যন্ত একনাগাড়ে বৃষ্টি চলে। এমত অবস্থায় কেমন রয়েছে শহর? কী বলছে হওয়া অফিস?

সোমবার ওড়িশা উপকূল থেকে নিম্নচাপটি উত্তর পূর্ব দিকে সরে যাচ্ছে। এবং ১০ কিলোমিটার প্রতিঘণ্টা বেগে এগোচ্ছে। জানা যাচ্ছে, আগামী ছ’ঘণ্টায় আরও শক্তি হারাবে এই ঘূর্ণিঝড় এবং নিম্নচাপ অঞ্চলে পরিণত হয় হবে বাংলার উপকূল। সুতরাং এখনই বৃষ্টি থেকে রেহাই নেই।

হাওয়া অফিস আগেই জানিয়েছে, দীঘা, পুরীতে যেমন জলোচ্ছাস থাকবে তেমনি ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলী, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টি হতে পারে। যেমনটা শনিবার সকাল থেকেই হয়ে চলেছে। এমনকি নদীয়া ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হয়েছে।

এত ঘন ঘন সাইক্লোন বাংলা পাঁচ বছর আগেও দেখেনি। কিন্তু, আমফান, ফনী, ইয়াস, এবং জাওয়াদ বুঝিয়ে দিচ্ছে প্রকৃতির রোষের মুখে জনজীবন। এক সংবাদমাধ্যমে ভূতত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, “জলচক্র সক্রিয় হয়ে গিয়েছে। যার ফলে বৃষ্টিপাতের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি, এই ধরনের সাইক্লোনের পরিমাণ বাড়তে থাকবে”। সুতরাং এই নিম্নচাপের প্রভাব কাটতে না কাটতেই মার্চের পর আরো ঘূর্ণিঝড় আসতে চলেছে। তবে, জাওয়াদের বয়স মাত্র আর এক দিন। আশা করা যাচ্ছে মঙ্গলবার থেকে পরিস্কার হবে আকাশ।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media