Hoop News

Hilsa Fish: ইলিশপ্রিয় বাঙালির পাতে পুজোর সময় কি পদ্মার ইলিশ পড়বে? জানিয়ে দিল বাংলাদেশ

এখনও অনেক ডামাডোলের মধ্যেই চলছে বাংলাদেশ সরকার। অন্তর্বর্তীকালীন সরকার শপথও নিয়েছে। কাজও শুরু করে দিয়েছে তারা বেশ। এরপরও অনেক কাজ কিছু গুছিয়ে ওঠা বাকি। দুর্গাপুজো আসতেও আর খুব বেশি বাকি নেই, অনেকেই মনে করছেন যে, এই সময় কি হবে? বাংলাদেশের ইলিশেরই বা কিহবে, এছাড়াও এবার পদ্মার ইলিশ কি সত্যি সত্যি আসবে? রবিবার সেই প্রশ্নের উত্তর দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রাণী ও মৎস্য উপদেষ্টা ফারিদা আখতার।

বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর বলছে, মৎস্য উপদেষ্টা আখতার জানিয়েছেন, সবার প্রথমে দেশের মানুষের পাতে পড়বে এক টুকরো ইলিশ। তারপর রপ্তানি হবে শেখ হাসিনার আমলে প্রতি বছরে পূজার সময় ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিতেন তিনি। যার ফলে পুজোর সময় আমাদের এপার বাংলার লোকেরা অর্থাৎ ভারতবর্ষের লোকেদের পাতে পদ্মার ইলিশ পড়তো, কিন্তু এ বছর বাংলাদেশ যেহেতু অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে, তাই সত্যি সত্যি ইলিশ পাওয়া যাবে কিনা, সেটা নিয়ে একটা প্রশ্ন উঠেছে।

গত ৫ ই আগস্ট প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের চলে এসেছেন, বাংলাদেশ ছেড়ে। তবে তার ছেলের দাবি হাসিনা কিন্তু কোনোভাবেই ইস্তফা দেননি, ওই ঘটনার পর তোলপাড় হয়েছে বাংলাদেশ। তারপর থেকে বাংলাদেশের যারা পণ্য রপ্তানি করেন। তারা জানিয়ে দিয়েছেন, এবার পুজোই ইলিশ পাওয়াটাই যাবে না। ইলিশ পাওয়ার আশা খুবই কম।

ফরিদা আক্তারকে এই মৎস্য রপ্তানির বিষয় জিজ্ঞাসা জিজ্ঞাসা করলে তিনি বলেন যে, ভারতের সঙ্গে অতো প্রেম কিসের দেশবাসী ইলিশ পাবেনা আর আগেই রপ্তানি হয়ে যাবে এটা হতেই পারে না। আগে দেশকে গুরুত্ব দিতে হবে। তারপরে রপ্তানি করা হবে ইলিশ মাছ। দেশের মানুষ কম দামে যাতে ইলিশ মাছ পায় সেই ব্যবস্থা করা হবে।

Related Articles