Hoop Life

Skin Care: সরস্বতী পূজা বা ভ্যালেন্টাইনস ডে-তে নিজেকে সুন্দর রাখতে বাড়িতেই ব্যবহার করুন এই ফেসপ্যাক

বাড়িতে থাকা কয়েকজন সহজ-সরল উপকরণ দিয়ে কিন্তু আপনি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ফেসপ্যাক। আর এই ফেসপ্যাক সপ্তাহের যদি তিনবার ব্যবহার করেন, তাহলেই আপনি পেতে পারেন অসাধারণ সুন্দর ত্বক। তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন, কি করে আপনি বাড়িতে থেকেই আপনার ত্বক সুন্দর করবেন।

এবারে সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইনস ডে একদিনে পড়েছে, তাই মনের মানুষকে যদি একটু সুন্দর করে নিজেকে দেখাতে চান তাহলে বাড়িতে বানানোই অসাধারণ একটা ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। নিজেকে অনেক বেশি সুন্দর করতে চান, তাহলে কোনো বাজার থেকে কেনা না, বানিয়ে ফেলুন ফেসপ্যাক। এই বাড়িতে বানানোর চেষ্টা করলে যদি আপনি নিয়মিত ব্যবহার করেন, তাহলে ত্বকের ওপরে হওয়া কালো দাগ দূর হবে। অকালবার্ধক্যর হাত থেকে সহজেই রক্ষা পাবেন।

১) 2 টেবিল চামচ বেসন, 3 টেবিল চামচ মধুর সঙ্গে নিতে হবে 4 টেবিল চামচ টক দই। খুব ভাল করে মিশিয়ে নিতে হবে। আমরা সকলেই জানি টক দই আমাদের জন্য ঠিক কতটা উপকারী। আজ আমাদের ফেসপ্যাকের মুল উপাদান টক দই। এরপর এই মিশ্রণটি স্নানের আগে খুব ভালো করে মুখে, গলায়, পিঠের ভালো করে লাগিয়ে রাখুন। যেখানে কালো দাগ বেশি হয়েছে, সেখানে এর সঙ্গে সামান্য পরিমাণে আলুর রস মিশিয়ে নিতে পারেন এবং এটি যদি পরপর সাত দিন আপনি করেন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে যাবে।

২) চাল ডালের ফেসপ্যাক – বাড়িতে যে চাল দিয়ে আপনি ভাত খেয়ে খান, সেই চাল এবং মুসুর ডাল ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে, এরপর মিক্সিতে গুঁড়ো করে বাথরুমে রেখে দিন। স্নান করার অন্তত আধ ঘন্টা আগে একটু জল দিয়ে এই এখান থেকে ২টেবিল চামচ মিশিয়ে ভালো করে মুখে, পিঠে, গলায়, হাতে লাগিয়ে রেখে তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) আটা, চিনির ফেসপ্যাক – শুনতে অবাক লাগলেও যেটা দিয়ে আপনি রোজ রুটি খেয়ে থাকেন, গরম জলের মধ্যে বেশ কয়েক চামচ আটা ভালো করে গুলে নিন, এরপর ঠাণ্ডা হয়ে গেলে তারপরেই মধ্যে ৩ থেকে ৪ টেবিল-চামচ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি মুখে, গলায়, পিঠে, হাতে ভালো করে লাগিয়ে রেখে আধ ঘন্টা রেখে, তারপর ঠান্ডা জল দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

উপরের বলা যে কোনো দুটি ফেসপ্যাক আপনার সুবিধা মতন ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই যেভাবে বলা আছে সেই ভাবেই আপনাকে করতে হবে। তবে যাদের গায়ের রং খুবই কালো তাদের পক্ষে একেবারে দুধের মতন ফর্সা হওয়া সম্ভব না। কিন্তু এগুলো ব্যবহার করলে আপনি আপনার ত্বকের ওপর থেকে একেবারে মরা কোষ দূর করে ফেলতে পারবেন এবং জমে থাকা ময়লা দূর হবে সহজে। তাতে আপনার গায়ের রং সহজেই উজ্জ্বল দেখাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক