whatsapp channel

পেনশন ভোক্তাদের জন্য বড় খবর, এবার বাড়ি বসেই পাবেন সুবিধা, পড়ুন বিস্তারিত

পেনশন প্রাপকের জন্য নতুন ব্যবস্থা করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। পেনশন চালু রাখার জন্য প্রতি বছর পেনশন প্রাপকদের লাইফ সার্টিফিকেট দেওয়া হয় তা তো জানেন পেনশনভোক্তারা, তা নিশ্চিত করার পদক্ষেপ…

Avatar

HoopHaap Digital Media

পেনশন প্রাপকের জন্য নতুন ব্যবস্থা করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। পেনশন চালু রাখার জন্য প্রতি বছর পেনশন প্রাপকদের লাইফ সার্টিফিকেট দেওয়া হয় তা তো জানেন পেনশনভোক্তারা, তা নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র।

প্রত্যেক বছর নভেম্বর মাসে লাইফ সার্টিফিকেট অর্থাৎ নিজের বেঁচে থাকার প্রমাণ পত্র জমা করে দেন তাহলে সহজে আপনার টাকা তুলতে সুবিধে হবে। প্রথমে পেনশন ভোক্তাদের ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে তাঁদের লাইফ সার্টিফিকেট জমা করতে হত।

আর এই করোনা আবহে বাড়ির বাইরে নয়। ইপিএফও বৃদ্ধ পেনশন ভোক্তাদের জন্য ঘরে বসে লাইফ সার্টিফিকেট জমা করার নিয়ম চালু করা হয়, যাতে বাড়ি বসে নিজেদের বেঁচে থাকার প্রমাণ দেন। এই বছরে অফলাইনের মাধ্যমে জীবন বিমার সার্টফিকেট জমা দেওয়ার সময়সীমা ১ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু বাড়িতে অনলাইনে করলে আপনি যে কোনো দিন যে কোনো সময়ে জমা করতে পারবেন।

এই লাইফ সার্টিফিকেট জমা করার তারিখ ১ বছর পর্যন্ত সময় থাকবে। সংবাদ সূত্র থেকে জানা যায়, দেশে প্রায় ৬৪ লক্ষ মানুষ এই সার্টিফিকেট জমা দিতে পারেন। এই সার্টিফিকেট জমা করার জন্য কিছু পদ্ধতি মেনশান করে দেওয়া হল।

১.UMANG বা ONLINE PENSION DISBURSING BANK এই অ্যাপ ডাউনলোড করতে হবে।

২.ডিজিটাল ওয়েতে সার্টিফিকেট নিতে হলে সবার প্রথমে পেনশন ভোক্তাদের প্রমাণ আইডি দিতে হবে।

৩.এই আইডি প্রোসেস বায়োমেট্রিক ও পেনশান আধার দ্বারা করা হয়।

৪.প্রথমে এই আইডি নিতে হলে লোকাল সার্ভিস সেন্টারে যেতে হবে।

এই উপরের নিয়ম মেনে চললে আপনার পেনশন আর কেউ রুখতে পারবেনা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media