Hoop News

Bird Flu: শেষ হয়ে যাচ্ছে একের পর এক পোলট্রি খামার, ছড়াচ্ছে বার্ড ফ্লু, জারি অ্যালার্ট

২০২০ সালে করোনাভাইরাস যেমন আমাদের গোটা বিশ্বকে একেবারে ক্ষতিগ্রস্ত করে তুলেছিল। ঠিক তেমনি আরেকটা নতুন আশঙ্কা আসতে চলেছে মানুষের সামনে। আরো একটা ভাইরাসের উপস্থিতিতে মানুষের মনে একটা ভয়ের আতঙ্ক তৈরি হতে পারে। কিন্তু কি সেই ভাইরাস? জানেন কি?

কিছুদিন ধরেই দেখতে পাওয়া যাচ্ছে, খামারে হাঁস মুরগি বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হচ্ছে। যার শিরোনামে বারবার চারিদিক থেকে নানান রকম খবর উঠে আসছে। কিছুদিন আগেই শোনা গিয়েছিল, পশ্চিমবঙ্গের মালদার বছর চারেকের এক শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। তার ফলেই চারিদিকে আতঙ্কটা অনেক অংশে বেড়ে গেছে। তবে জানা গিয়েছে যে শিশুটি এখন আপাতত সুস্থ আছে, অন্য একজন অস্ট্রেলিয়ার প্রবাসী, সে কলকাতায় তার পৈতৃক বাড়িতে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন। তবে তাদের দুজনের সংস্পর্শে আসা কোনো ব্যক্তির শরীরে এমন ভাইরাস পাওয়া যায়নি।

ভয়ংকর ভাইরাসের কবলে পড়তে চলেছে এই দেশ

নতুন করে বার্ড ফ্লু মাথা ছাড়া দিয়ে উঠছে দেশ জুড়ে। তবে চিন্তা নেই এবার ভারতবর্ষে নয় এই ভাইরাসের কবলে পড়তে চলেছে অস্ট্রেলিয়া। তবে অস্ট্রেলিয়ায় এই ঘটনা একেবারেই নতুন নয়। সূত্রের খবর অনুযায়ী, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেলবোর্ন এর কাছে আরো এক হাঁস মুরগির খামারে ইভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু সনাক্ত করা গেছে। সাধারণত মাংস আর ডিমের খামারে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে, সেই জন্য হাঁস মুরগির খামারগুলিতে সংক্রমণ বেশি করে হচ্ছে। প্রায় ১৫ লাখ পাখি এর ফলে মেরে ফেলা হতে পারে।

সরকারের তরফ থেকে কি ব্যবস্থা নেওয়া হয়েছে?

সরকারের তরফ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে, যে সমস্ত খামারগুলি আক্রান্ত হয়েছে, তার আশেপাশের জায়গাকে কোয়ারেন্টাইন জোন করা হবে। আশ্চর্যের বিষয় হলো এই মহামারী কোনভাবেই এখানকার দোকানগুলিতে ডিমের সংকট তৈরি করতে দেয়নি। তবে পরবর্তীকালে কি হবে তা এখনই বোঝা যাচ্ছেনা।

Related Articles