whatsapp channel

Skin Care: ত্বকের কালো দাগ দূর করুন নারকেল তেলের পাঁচটি ঘরোয়া ব্যবহারে

চুলের পরিচর্যার কাজে বহু আগে থেকেই নারকেল তেল ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু আমরা অনেকেই জানিনা নারকেল তেল ত্বকের জন্য ভীষণ ভালো। নারকেল তেলের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান আমাদের ত্বককে ভেতর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

চুলের পরিচর্যার কাজে বহু আগে থেকেই নারকেল তেল ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু আমরা অনেকেই জানিনা নারকেল তেল ত্বকের জন্য ভীষণ ভালো। নারকেল তেলের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান আমাদের ত্বককে ভেতর থেকে পুষ্টি জোগাতে সাহায্য করে। এছাড়াও যদি প্রতিদিন একটু করে নারকেল অথবা নারকেল তেলের রান্না খাওয়া হয় তাহলেও শরীর ভেতর থেকে পুষ্টি লাভ করে।

Advertisements

এই নারকেল তেল যদি আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন, নিয়ম করে তাহলে আপনাকে বহুদিন পর্যন্ত পার্লারে যেতে হবেনা। আমরা বাড়ির গৃহবধূরা প্রতিদিন কাজ করতে করতে নিজের দিকে যত্ন নেওয়ার একেবারেই সময় পাইনা। আর যারা চাকরি করেন না তাদের রূপচর্চার জন্য নির্ভর করতে হয়, স্বামীর টাকার ওপর। তারা যদি সামান্য নারকেল তেল দিয়ে নিজেদের সুন্দর রাখতে পারেন এর থেকে ভালো ব্যাপার আর কিছু হতেই পারেনা।

Advertisements

১) নারকেল তেলের সঙ্গে অনেকটা পরিমাণ কর্পূর মিশিয়ে রেখে দিন। এবং প্রতিদিন স্নান করার পরে এই মিশ্রণটি গায়ে, হাতে, পা এ মুখে ভালো করে ম্যাসাজ করে নিন। ত্বকের কোন সমস্যা হবেনা। কর্পূর এর মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল এবং এন্টি ব্যাকটেরিয়াল উপাদান আপনার ত্বককে একেবারে পরিষ্কার এবং চকচকে রাখতে সাহায্য করবে।

Advertisements

২) নারকেল তেলের সঙ্গে উপযুক্ত পরিমাণে হলুদ বাটা মিশিয়ে একটি শিষির মধ্যে রেখে দিতে হবে। স্নান করার পূর্বে এই মিশ্রণটি দিয়ে ভালো করে গা, হাত, পা, মুখ ম্যাসাজ করে নিয়ে তারপরে যদি স্নান করা যায়, তাহলে তো অনেক বেশি উজ্জ্বল এবং পরিষ্কার থাকে হলুদ বহু আগে থেকেই আমাদের রূপচর্চার তালিকায় যুক্ত হয়ে রয়েছে। হলুদ ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে।

Advertisements

৩) নারকেল তেলের সঙ্গে যদি সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে মিশ্রণটি রাতে শুতে যাওয়ার সময় অর্থাৎ নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন, তো আপনার ত্বক অনেক বেশি সুন্দর হবে অ্যালোভেরা ত্বককে সুন্দর রাখতে নরম রাখতে সাহায্য করে।

৪) নারকেল তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে রাতে শুতে যাওয়ার আগে ভালো করে লাগিয়ে শুয়ে পড়ুন। ভিটামিন ই ক্যাপসুল এর মধ্যে থাকা অসাধারণ উপাদান আপনার ত্বককে সহজেই পরিষ্কার করবে।

৫) নারকেল তেলের সঙ্গে সামান্য পরিমাণে কমলালেবুর খোসা গুঁড়ো এবং গোলাপের পাপড়ি গুলো ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি তোকে ভালো করে লাগিয়ে রাখা যায় তাহলে আপনাকে সারা বছর কোন রকম বডি লোশন ব্যবহার করতে হবে না।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media