whatsapp channel

অজানা রহস্য ঘেরা বৃহদেশ্বর শিবের মন্দির, মাটিতে মন্দিরের ছায়া পরে না কখনো

ভারতের বৃহত্তম মন্দির এ এক অন্যরকম ইঞ্জিনিয়ারিং আশ্চর্যজনকভাবে লক্ষ্য করা যায়। এটি তৈরি করা হয়েছে ইন্টারলক পদ্ধতির মাধ্যমে। যেখানে পাথরগুলি কোন সিমেন্ট বা প্লাস্টার দিয়ে আটকানো হয়নি। কিন্তু প্রায় হাজার…

Avatar

HoopHaap Digital Media

ভারতের বৃহত্তম মন্দির এ এক অন্যরকম ইঞ্জিনিয়ারিং আশ্চর্যজনকভাবে লক্ষ্য করা যায়। এটি তৈরি করা হয়েছে ইন্টারলক পদ্ধতির মাধ্যমে। যেখানে পাথরগুলি কোন সিমেন্ট বা প্লাস্টার দিয়ে আটকানো হয়নি। কিন্তু প্রায় হাজার বছর ধরে ৬টি ভয়াবহ ভূমিকম্প থেকে রক্ষা পেয়েছে এই মন্দির।

মন্দিরের মধ্যে ২১৬ ফুট উচ্চতার একটি টাওয়ার রয়েছে। সম্ভবত এটি বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার। মন্দিরটিতে ১.৩ লক্ষ গ্রানাইট ব্যাবহার করা হয়েছে। যা ৬০ কিলোমিটার দূর থেকে প্রায় ৩০০০ হাতিকে দিয়ে আনানো হলো হয়েছিল।

চোল রাজার আমলে এই অসাধারণ সৃষ্টি হয়েছিল। এই মন্দিরটি এত সুন্দর করে বানানো হয়েছিল যে এর ছায়া কোনদিনই বাইরে পড়বে না মন্দিরটির মধ্যেই এর ছায়া পড়ে। এই আশ্চর্য দৃশ্য দেখার জন্যও বহু দর্শনার্থী ভিড় করেন। অনেকেই মনে করেন, এই মন্দিরের নীচে রয়েছে অসংখ্য সুরঙ্গ। সেখানে অন্যান্য তীর্থস্থানের পথ ও নাকি রয়েছে। দেবাদিদেবকে উৎসর্গ করে এই মন্দির বানিয়ে ছিলেন প্রথম রাজা রাজ চোল।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media