Finance News

Business Idea: এই ঘরোয়া ব্যবসায় ভালো রোজগারের সুযোগ, গ্রাম এলাকায় অভাব হবে না কাঁচামালের

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন।

তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে। আর এই ব্যবসাটি হল মাটি ও গোবর থেকে তৈরি প্রদীপের ব্যবসা। বর্তমানে এই ধরণের প্রদীপের চাহিদা বাড়ছে সারা দেশে। পরিবেশবান্ধব এইসব দ্রব্যের ব্যবহারের প্রচারও চালায় সরকার। তাই উৎপাদিত দ্রব্যের চাহিদা এবং তার বিক্রি নিয়ে বেশি ভাবতে হবেনা। এদিকে বাড়িতেই শুরু করা যাবে এই ব্যবসা। তাই আলাদা করে সেই খরচ থেকেও মিলবে রেহাই।

এবার আসা যাক কিভাবে করবেন এই ব্যবসা, সেই বিষয়ে। এই কাজটি অনেকভাবে করা যায়। যেমন হাতেও কেউ কেউ মাটির প্রদীপ গড়তে পারেন, তেমনই কেউ কেউ চাকার সাহায্যেও প্রদীপ তৈরি করে থাকেন। তবে এসব বেশ সময়সাপেক্ষ। তাই এখন দুই ধরণের মেশিন উপলব্ধ রয়েছে বাজারে। একটি হল অবৈদ্যুতিক, অন্যটি হল বৈদ্যুতিক মেশিন। আর যদি কাঁচামালের কথা ধরা হয়, তাহলে দেখা যায় যে গ্রামীণ এলাকায় এই ব্যবসার কাঁচামাল বিপুল পরিমাণে পাওয়া যাবে অত্যন্ত কম খরচেই।

এবার দেখে নেওয়া যাক যে এই ব্যবসা থেকে কিভাবে আপনি রোজগার করতে পারবেন। এর জন্য সবথেকে ভালো বিকল্প হল এমন কোনো কোম্পানির সঙ্গে চুক্তি করে নেওয়া, যারা এই ধরণের জিনিস বাজারে বিক্রি করে। তাহলে আয়নার মাথা থেকে বিক্রির চিন্তাভাবনা দূর হবে এবং কাজটি মন দিয়ে করতে পারবেন। মেশিন ব্যবহার করে নিজে ৮ ঘন্টা ধকরে প্রদীপ তৈরি করলে কোম্পানির চুক্তির মাধ্যমে অনায়াসে মাসিক ৩০ থেকে ৩৫ হাজার টাকা রোজগার করতে পারবেন।