Finance News

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা, দোলের পরেই উৎসবে মাতবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

দোল উৎসবের পরেই অকাল দিওয়ালি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees)। ইতিমধ্যেই মহার্ঘ্য ভাতা সহ আরো বেশ কিছু ভাতা বাড়ানো হয়েছে কেন্দ্রের সরকারি কর্মচারীদের। রিপোর্ট বলছে, আগামী ৩০ মার্চ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন আসতে পারে। আর যেহেতু সমস্ত ভাতা বাড়িয়ে দেওয়া হয়েছে, তাই বেতনও বর্ধিত হয়েই ঢুকবে কর্মচারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আর সেটা হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আসল উৎসবের দিন হবে ৩০ মার্চ।

উল্লেখ্য, আগামী ৩১ মার্চ রবিবার পড়ায় মনে করা হচ্ছে, শনিবারই ঢুকে যেতে পারে সরকারি কর্মচারীদের বেতন। অবশ্য এ নিয়ে সরকারের তরফে কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে বেতন যেদিনই আসুক না কেন, তা আসবে বর্ধিত হারে। কারণ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ওরফে ডিএ সম্প্রতি বাড়ানো হয়েছে। চার শতাংশ ডিএ বাড়ানোয় বর্তমানে ৫০ শতাংশ হারে ডিএ পেতে চলেছেন সরকারি কর্মচারীরা। ২০২৪ এর জানুয়ারি মাস থেকেই কার্যকর হয়েছে বর্ধিত ডিএ। সেই হিসেবে মার্চে বেতনের সঙ্গে বর্ধিত ডিএ যুক্ত করে বর্ধিত বেতন দেওয়া হয়।

উল্লেখ্য, ডিএ এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাউজ রেন্ট অ্যালাওয়েন্স, ট্রাভেল অ্যালাওয়েন্স, সন্তানদের শিক্ষা ক্ষেত্রে ভাতা সহ ড্রেস অ্যালাওয়েন্স, মাইলেজ অ্যালাওয়েন্স, হস্টেলের ভর্তুকি বাড়ানো হয়েছে। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনও একবারে অনেকটা বৃদ্ধি পেতে পারে। এতদিন যে হারে অন্যান্য ভাতা পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তা থেকে আরো ২৫ শতাংশ বাড়ানো হয়েছে ভাতার পরিমাণ।

অন্যদিকে মহার্ঘ ভাতা যদি ৫০ শতাংশ পর্যন্ত বাড়ে তাহলে হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়বে ৩০, ২৭ এবং ২১ শতাংশ পর্যন্ত, এমনটাই মনে করা হয়েছিল। এ ক্ষেত্রে X, Y এবং Z তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে শহরগুলিকে। X ক্যাটেগরির শহরের সরকারি কর্মীদের জন্য ২৭ শতাংশ, Y ক্যাটেগরির শহরের কর্মীদের জন্য ১৮ শতাংশ এবং Z ক্যাটেগরির শহরের কর্মচারীদের জন্য ৯ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স বেড়েছে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই