Hoop Life

ঠাণ্ডা পড়ার আগেই এই পদ্ধতিতে সাফ করুন সিলিং ফ্যানের ঝুল-ধুলো, হবে নতুনের মতো ঝকঝকে

হালকা হালকা ঠাণ্ডা পড়তে শুরু করেছে। হাওয়ায় খুব মৃদু শীতের ভাব লক্ষ্য করা যাচ্ছে। এই সময় থেকেই বাড়িতে বাড়িতে সিলিং ফ্যান (Ceiling Fan) বন্ধ করার পর্ব শুরু হয়। আর এই সময়টাকেই অনেকে বেছে নেন ফ্যান পরিষ্কার করার জন্য। আসলে সব বাড়িতেই প্রায় সর্বক্ষণ ব্যবহার হয় সিলিং ফ্যান। মূলত নভেম্বর মাস থেকেই ঠাণ্ডা পড়তে শুরু করায় একটা লম্বা সময়ের জন্য ফ্যান চালানো বন্ধ হয়। তাই এই সময়টাতেই বেশিরভাগ বাড়িতে ফ্যান পরিষ্কার করার ধুম পড়ে। উপরন্তু উৎসবের মরশুমেও অনেকে বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করেন। তখনই ফ্যানও পরিষ্কার করা হয়।

তবে সিলিং ফ্যান পরিষ্কার করার ঝক্কি আছে। হাতের নাগালের বাইরে থাকায় সিলিং ফ্যান পরিষ্কার করার সময় প্রথমেই খোঁজ পড়ে টুলের। তবে এই প্রতিবেদনে এমন একটি জিনিসের কথা বলব যার সাহায্যে টুল ছাড়াই সহজে পৌঁছানো যাবে সিলিং ফ্যানের কাছে এবং পরিষ্কার করা যাবে। কথা হচ্ছে, ফোল্ডিং মাইক্রো ফাইবার ফ্যান ক্লিনিং ডাস্টার এর ব্যাপারে। বেশ কিছু ব্র্যান্ডের তরফে এমনি একটি ডাস্টার বাজারে আনা হয়েছে যার সাহায্যে সিলিং ফ্যান, এসির বাইরের অংশের মতো হাতের নাগালের বাইরে থাকা জায়গা গুলিতে সহজে পরিষ্কার করা যায়।

কানিশ ব্র্যান্ডের ফোল্ডিং মাইক্রো ফাইবার ফ্যান ক্লিনিং ডাস্টারটি নমনীয় ভাবে বানানো হয়েছে যাতে সহজেই সুবিধা মতো বাঁকিয়ে ফ্যান, এসি পরিষ্কার করা যায়। ডাস্টারটি সহজে আলাদা করে সেটিও পরিষ্কার রাখা যায়। অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজন-এ মাত্র ২৭৪ টাকাতেই কিনতে পাওয়া যায় এই ডাস্টার।

ক্যালিটাস ব্র্যান্ডের তরফেও ফ্যান ক্লিনার ব্রাশ আনা হয়েছে যেটিতে রয়েছে নমনীয় লম্বা রড যার সাহায্যে সহজে ফ্যান পরিষ্কার করা যায়। পাশাপাশি এটি দিয়ে গাড়ি কিংবা ওয়াশিং মেশিনের রাবার বা ঢাকাও পরিষ্কার হয়। আ্যামাজনে এটির দাম মাত্র ১৬১ টাকা। একই প্ল্যাটফর্মে একই দামে উপলব্ধ রয়েছে ফেজডা ফ্যান ক্লিনার ব্রাশ। এটিও একই রকম লম্বা রডের সঙ্গে আসে যার সাহায্যে সিলিং ফ্যানের পাশাপাশি পরিষ্কার করা যায় গাড়ির ছাদ এবং এসির উপরের অংশ।

Related Articles