whatsapp channel

Kitchen Tips: দীর্ঘদিন ধনেপাতা টাটকা রাখার সহজ পদ্ধতি শিখে নিন

ধনেপাতার (Coriander Leaf) স্বাদ বা গন্ধ পছন্দ নয়, এমন মানুষ খুঁজতে বসলে লাখে হয়তো একটা মিলবে। যে কোনো খাবার, পানীয়ের স্বাদ বাড়াতে উপযুক্ত ধনে পাতা। কিন্তু বাড়িতে কিছুদিন রাখা থাকলেই…

Nirajana Nag

Nirajana Nag

ধনেপাতার (Coriander Leaf) স্বাদ বা গন্ধ পছন্দ নয়, এমন মানুষ খুঁজতে বসলে লাখে হয়তো একটা মিলবে। যে কোনো খাবার, পানীয়ের স্বাদ বাড়াতে উপযুক্ত ধনে পাতা। কিন্তু বাড়িতে কিছুদিন রাখা থাকলেই শুকিয়ে যেতে শুরু করে ধনে পাতা। ফলত শীতকালে (Winter) বাজার থেকে অনেকটা ধনেপাতা নিয়ে আসা হলে তখন মাথায় চিন্তা ঢোকে যে কিভাবে তা অন্তত এক সপ্তাহ পর্যন্ত তরতাজা রাখা যায়। কয়েকটা সহজ পদ্ধতিতেই সারা সপ্তাহ জুড়ে তাজা রাখা যাবে ধনে পাতা। কীভাবে, কোন উপায়ে তা জেনে নিন এই প্রতিবেদন থেকে।

বাজার থেকে ধনেপাতা কিনে এনে সেগুলো ভালও করে ধুয়ে ফেলতে হবে। তারপর শিকড়ের যেয অংশ রয়েছে সেগুলো কেটে বাদ দিয়ে দিতে হবে। তারপর ধনে পাতাগুলি ভালো করে শুকিয়ে নিতে হবে! তারপর পাতাগুলিকে শিল নোড়া বা মিক্সিতে বেটে নিতে হবে। ধনে পাতা বাটাটা রাখুন এয়ার টাইটট পাত্রে। এমন পাত্র বেছে নিতে তার মধ্যে হাওয়া না ঢুকতে পারে। তাহলেই অনেক দিন তরতাজা থাকবে ধনে পাতা।

এয়ার টাইট পাত্রে ধনেপাতা রাখলে প্রথমে পাত্রের নীচে একটি টিস্যু পেপার বিছিয়ে দিতে হবে। তার উপরে ধনে পাতা রেখে আবার বিছিয়ে দিতে হবে টিস্যু পেপার। এভাবে রাখলে অনেকদিন তাজা থাকবে ধনেপাতা। কিংবা বাজার থেকে এনে ভালও করে ধুয়ে শিকড় ফেলে দিয়ে জিপলক দেওয়া ব্যাগেও রাখা যেতে পারে। এভাবেও ভালো থাকবে ধনেপাতা।

অথবা একটি কাঁচের পাত্রে পরিস্কার জল ভরে তার মধ্যে ধুয়ে রাখা ধনে পাতা গুলি ভিজিয়ে রাখতে পারেন। এই ভাবেও অনেক দিন পর্যন্ত ভালো থাকবে ধনে পাতা। তারপর দরকার মতো পিষে নিয়ে বানিয়ে ফেলতে পারেন চাটনি। কিংবা ধনে পাতা ছড়িয়ে দিতে পারেন তরিতরকারিতে বা বানিয়ে ফেলতে পারেন ধনেপাতার বড়া। এমনকি টক ঝাল পানীয়তেও ধনেপাতা বাটা দেওয়া যায়।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই