Hoop NewsHoop Trending

Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোচা’র প্রভাবে এইসব জায়গায় চলবে তান্ডব, সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের

অভিশপ্ত মে মাসে ফের ঘূর্ণিঝড়ের আতঙ্ক বাংলায়। আয়লা, লায়লা, ফনি, আমফান, জাওয়াদ-এর পর এবার বাংলার দরজায় কড়া নাড়ছে ঘূর্ণিঝড় ‘মোচা’। ইতিমধ্যে বঙ্গপসাগরে ফনা তুলে দাঁড়াচ্ছে এই ঘূর্ণিঝড়। এই নিয়ে প্রবল আতঙ্কে বাংলার উপকূলীয় এলাকায় মানুষজন। কারণ বিগত দিনের স্মৃতি আজও তাদের তাড়া করে বেড়ায়। তাই এই ঘূর্ণিঝড় নিয়ে মুহুর্মুহু আপডেট ও এই ঝড়ের মোকাবিলায় চলছে প্রস্তুতি।

এদিকে এসবের মাঝেই ফের পারদ বৃদ্ধি ঘটেছে বাংলায়। বেশ কিছু জেলায় রোদের প্রখরতা বৃদ্ধি পেয়েছে গতকাল থেকেই। ফলে বৈশাখের সেই দাবদাহ এবাট বাংলায় ফিরছে বলেই অনুমান অনেকের। আর এর মাঝেই নিয়মিত ঘটছে বিক্ষিপ্ত কালবৈশাখী। এর প্রভাব আজও বজায় থাকবে বেশ কয়েকটি জেলায়। তাই আজকের আবহাওয়ার পূর্বাভাস সহ ঘূর্ণিঝড় ‘মোচা’র বর্তমান অবস্থান- সবটা আলোচনা হবে এই প্রতিবেদনে।

■ ঘূর্ণিঝড়ের অবস্থান: প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ওড়িশার পাশাপাশি বাংলার উপরও ঘূর্ণিঝড় মোচা-র প্রভাব পড়তে পারে। তাতেই আগাম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। আবহাওয়া দফতরের তরফে পূর্বাভাস, ৬ মে বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। পরদিন সেই ঘূর্ণাবর্ত শক্তি বাড়াবে। আর ৮ মে এটি নিম্নচাপে পরিণত হতে পারে। যার প্রভাবে দফায় দফায় বৃষ্টি হতে পারে। হতে পারে ঝড়ও। তবে আবহাওয়া দফতর এখনও স্পষ্ট করে কিছু না বললেও আতঙ্ক দানা বাঁধছে মানুষের মধ্যে।

■ কলকাতার আবহাওয়া: দিনভর মেঘলা থাকবে শহর কলকাতার আকাশ। তবে বিকেলের দিকে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। ফলে বিকেল থেকেই দুর্যোগের পরিস্থিতি থাকবে শহরে। এদিকে কলকাতার তাপমাত্রা আজ ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: বৃহস্পতিবার বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেঁকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে শুক্রবার কেবল পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে। তবে এর মাঝেই দক্ষিণবঙ্গের আকাশে চোখ রাঙাচ্ছে সূর্য্যিমামা। তাই পশ্চিমের কিছু জেলায় আজ পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস অব্দি পৌঁছনোর আশঙ্কা রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃহস্পতিবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিকেল হলেই ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্প‍‌ং, আলিপুরদুয়ার সহ একাধিক জেলায় হবে বৃষ্টিপাত। শুক্রবারও এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে ঘটবে তাপমাত্রার পরিবর্তন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা