WB Govt: উৎসবের মাসে মন খারাপের খবর, ডিসেম্বর মাসে কাটছাঁট করা হলো সরকারি ছুটিতে

এখন চলছে ডিসেম্বর মাস। এই মাস যেমন শীতের মাস, তেমনই আবার এই মাসে রয়েছে একাধিক উৎসব। পাশাপাশি ডিসেম্বর মাসেই একাধিক বিয়ের তারিখও থাকছে। সেই সঙ্গে ডিসেম্বর মাসে নানা জায়গায় মেলা…

Debaprasad Mukherjee

এখন চলছে ডিসেম্বর মাস। এই মাস যেমন শীতের মাস, তেমনই আবার এই মাসে রয়েছে একাধিক উৎসব। পাশাপাশি ডিসেম্বর মাসেই একাধিক বিয়ের তারিখও থাকছে। সেই সঙ্গে ডিসেম্বর মাসে নানা জায়গায় মেলা হয়ে থাকে। সেই সঙ্গে এই মাসে পিকনিক করতে যান অনেকেই। আবার অনেকের কাছে ক্রিসমাস ও ইংরেজি বর্ষবরণ নিয়ে অনেক পরিকল্পনা থাকে। অনেকেই আবার বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন নভেম্বর-ডিসেম্বরে।

সাধারণত প্রতি সপ্তাহের ছয়দিন কর্মদিবস হিসেবে গণ্য হয়। সপ্তাহে একদিন সাপ্তাহিক ছুটি পেয়ে থাকেন সরকারি থেকে বেসরকারি সকল ধরণের কর্মীরা। কোথাও কোথাও আবার এই সাপ্তাহিক ছুটি দুদিন থাকে। এছাড়াও সরকারি কর্মচারীরা সরকারের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী আরো বেশ কিছু অতিরিক্ত ছুটি পেয়ে থাকেন। তার মধ্যে বেশ কিছু থাকে কেন্দ্রীয় সরকারি ছুটি, আবার রাজ্যের বেশ কিছু বিশেষ দিনে ছুটি পেয়ে থাকেন সরকারি কর্মচারীরা।

তবে এবার ডিসেম্বরে ছুটি নিয়ে বড় ঘোষণা করল রাজ্য সরকার। এই খবর শুনলে অনেকেরই মন খারাপ হতে পারে। কারণ ডিসেম্বর যেহেতু উৎসব ও বাইরে ঘুরতে যাওয়ার মাস, তাই এই মাসে অতিরিক্ত ছুটি পাওয়া গেলে তা সরকারি স্কুলের শিক্ষক ও শিক্ষিকা ছাড়াও অন্যান্য সরকারি কর্মচারীদের এবং পড়ুয়াদের কাছে অত্যন্ত আনন্দের খবর হয়। তবে এবছর তেমনটা কিন্তু হচ্ছেনা। কারণ এই উৎসবের মাস ডিসেম্বরে মাত্র দুদিন ছুটি পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মী ও সরকারি স্কুলে পাঠরত পড়ুয়ারা।

রাজ্য সরকারের তরফে ডিসেম্বরের ছুটির ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে। আর এই ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২০ ডিসেম্বর বুধবার মহর্ষি বাল্মীকি জয়ন্তী উপলক্ষ্যে ছুটি থাকবে রাজ্যের সব সরকার স্কুল, কলেজ ও অফিস। এরপর আগামী ২৫ ডিসেম্বর সোমবার বড়দিন বা ক্রিসমাস উপলক্ষে বন্ধ থাকবে স্কুল, কলেজ, অফিস। ফলে এই দিনটিও ছুটি থাকবে। এর মাঝে যদিও শনিবার ও রবিবারে ছুটি রয়েছে। তবে এই মাসে আর বাড়তি ছুটি উল্লিখিত নেই ক্যালেন্ডারে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা