whatsapp channel

লাখ লাখ যাত্রীর দুর্ভোগ কমাতে বিরাট ব্যবস্থা রেলের, টিকিট কনফার্ম না হলেই মিলবে ‘ডবল বেনিফিট’

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

Advertisements

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় টিকিট ওয়েটিংয়ে থাকে। এক্ষেত্রে যদি ওয়েটিং টিকেট জারি করা হয় তবে আপনার সিট পাওয়া যাবে না। তবে তার পরিবর্তে এবার চালু হল এক দারুন ব্যবস্থা।

Advertisements

আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ট্রেনের বুকিং লিস্টে থাকা যাত্রীদের নাম যাদের স্ট্যাটাস কনফার্মড বা চার্ট তৈরির পরে আরএসি চার্টে উপস্থিত হবে এবং তাদের যাত্রা শুরু করতে পারবে। যেসব যাত্রীর নাম অপেক্ষা তালিকায় আছে তাদের নাম ওয়েটিংলিস্টে থাকা যাত্রীদের সাথে চার্টে উপস্থিত হবে। সেই কারণেই, টিকিট কনফার্ম না হওয়া মানেই যে সিট পাওয়া সম্ভাবনা কম থাকা, তা মোটামুটি পরিষ্কার। তাই দূরে কোথাও সফর করলে টিকিট কনফার্ম করে তবেই যাত্রা করা উচিত।

Advertisements

তবে এবার থেকে RAC তালিকায় নাম থাকলেই সেইসব যাত্রীকে বাড়তি সুবিধা দেবে ভারতীয় রেল। সম্প্রতি এই বিষয়ে এক গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে রেল। জানা গেছে, এবার থেকে যেসব যাত্রীদের কাছে RAC টিকিট থাকবে তাদের অতিরিক্ত কয়েকটি জিনিস দেবে রেল। এবার থেকে এইসব যাত্রীকে দুটি ককরে বিছানার চাদর, দুটি করে বালিশ এবং দুটি করে কম্বল দেওয়া হবে। রাতদিন6 অবধি এইসব সামগ্রীর একটি করে দেওয়ার ব্যবস্থা চালু ছিল রেলে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা