whatsapp channel

Lifestyle: খসবে না কোনো টাকা, গাছে পোকামাকড়ের উপদ্রব কমিয়ে ফেলুন সম্পূর্ণ ঘরোয়া টোটকায়

আমরা প্রত্যেকেই কিন্তু গাছ প্রচন্ড ভালবাসি বর্তমানে পৃথিবীর যা অবস্থা সেক্ষেত্রে কিন্তু গাছ রোপন করা ভীষণ দরকার বাড়িতে অন্যান্য প্লাস্টিকের দ্রব্য না রেখে যদি গাছ দিয়ে ঘর সাজাতে পারেন সেক্ষেত্রে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

আমরা প্রত্যেকেই কিন্তু গাছ প্রচন্ড ভালবাসি বর্তমানে পৃথিবীর যা অবস্থা সেক্ষেত্রে কিন্তু গাছ রোপন করা ভীষণ দরকার বাড়িতে অন্যান্য প্লাস্টিকের দ্রব্য না রেখে যদি গাছ দিয়ে ঘর সাজাতে পারেন সেক্ষেত্রে কিন্তু বাড়ি দেখতেও অনেক সুন্দর লাগবে। অনেক সময় গাছের মধ্যে পোকা হয়, আর সেই পোকা থেকে সমস্ত গাছ নষ্ট হয়ে যায়। আমরা অনেক কিছুই ব্যবহার করি কিন্তু সেগুলো কোন কাজেই লাগে না।

Advertisements

অনেক সময় আপনি হয়তো জানেনও না আপনার বাড়িতে এমন একটা জিনিস আছে, সেই জিনিসটি ব্যবহার করে আপনি কিন্তু সহজেই গাছ থেকে পোকামাকড়কে দূর করে ফেলতে পারেন। তো আপনি হয়তো নিজেও জানেন না বাড়িতে থাকা এমন একটি জিনিস আছে, যা কিন্তু আপনি সহজেই ব্যবহার করে গাছ থেকে পোকামাকড় দূর করতে পারেন।

Advertisements

এই জিনিসটা কিন্তু আপনাকে খুব বেশি দাম দিয়ে কিনতে হবে না, বাড়িতে প্রয়োজনেই আপনি এই জিনিসটি রেখে থাকেন এই জিনিসটি একবার ব্যবহার করে দেখুন। গাছে কোন রকম পোকামাকড়ের সমস্যা থাকবে না।

Advertisements

Advertisements

এই অসাধারণ উপাদানটি হল দেশলাই কাঠি। দেশলাই কাঠির মধ্যে থাকে ফসফরাস এবং নানান উপকারী উপাদান যা কিন্তু পোকাদেরকে দূর করতে সাহায্য করে। কিন্তু কিভাবে একটা টবের মধ্যে আপনি দেশলাই কাঠিকে রাখবেন দেখে নিন।

প্রত্যেকটি গাছের গোড়ায় সামান্য করে একটু করে ফুটো করে নিন। যেকোনো একটি কাঠি বা কিছু সাহায্যের তারপরে একটা একটা করে দেশলাই কাঠি উল্টোদিকে অর্থাৎ যেখানে বারুদ থাকে, সেই জায়গাটি মাটির মধ্যে পুঁতে সামান্য জল দিয়ে দিন। একবার এই পদ্ধতিটি আরোপ করেই দেখুন, দেখবেন কেমন হাতেনাতে ফল পাচ্ছেন।

তবে অবশ্যই মাটি তৈরি করার সময় নিম খোল দেবেন। নিম খোল দিলে কিন্তু পোকামাকড় একেবারেই হবে না, তবে যদি তারপরেও পোকা থাকে সেক্ষেত্রে নিম তেল স্প্রে করবেন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক