Hoop News

Ration Gift: পুজোর আগেই রেশন দোকান থেকে মিলবে ‘গিফট হ্যাম্পার’, ভর্তুকি মূল্যে মিলবে তেল ও চিনি

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। আর এভাবেই দেশের নাগরিকদের খাদ্যের নিরাপত্তার বিষয়ে একযোগে কাজ করে যাচ্ছে কেন্দ্র ও সব রাজ্য সরকারগুলি। এদিকে সামনেই আসছে দেশের একের পর এক উৎসব। অক্টোবরে যেমন রয়েছে বাঙালির দুর্গাপুজো, তেমনই আবার দশেরা ও বিহু উৎসবও পালিত হবে দেশের বিভিন্ন অংশে। আর এই উৎসবের সময় যাতে খাবারের অভাব কারো বাড়িতে না থাকে, সেই বিষয়টিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছে সরকার। আর এবার পুজোর আগে বড় ঘোষণা করল রাজ্য।

এবার থেকে রাজ্যের সব নাগরিকদের রেশন দোকান থেকে ‘গিফট হ্যাম্পার’ দিতে চলেছে সরকার। সম্প্রতি, এই বিষয়ে বড় ঘোষণা করে ত্রিপুরা রাজ্যের সরকার। কয়েকদিন আগে ত্রিপুরার খাদ্য ও নাগরিক সরবরাহ মন্ত্রী সুশান্ত চৌধুরী এই ঘোষণা করেন। মঙ্গলবার এই প্রকল্পের সূচনা করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। জানা গেছে, উৎসবের মাসে বিশেষ ভর্তুকি দিয়ে রাজ্যবাসীকে ৬ রকমের খাবারের দ্রব্য দিতে চলেছে ত্রিপুরা সরকার। আর এই প্রকল্পের রূপায়ণ ঘটতেই সেই রাজ্যের বাসিন্দাদের মধ্যে খুশির শেষ নেই।

সূত্রের খবর, সরকারের এই বিশেষ গিফট হ্যাম্পারে থাকবে ১ লিটার সর্ষের তেল, ১ কেজি মসুর ডাল, ২ কেজি ময়দা, ১ কেজি চিনি, ৫০০ গ্রাম রাওয়া ও আটা। উল্লেখ্য, এর আগে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সর্ষের তেল প্রতি লিটারে ১২৮ টাকার বিশেষ মূল্যে বিক্রি করা হবে হবে। তবে পরে বিভাগ প্রতি লিটারে অতিরিক্ত ১৫ টাকা ভর্তুকি দেয় ত্রিপুরার রাজ্য সরকার। এখন এই গিফট হিসেবে রাজ্যবাসী তেল কিনতে পারবেন ১১৩ টাকা প্রতি লিটার দামে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা