whatsapp channel

বাড়ির পর্দা কিভাবে যত্ন করলে দীর্ঘদিন সুন্দর থাকবে

ঘরের দরজা-জানালা শোভা বৃদ্ধি করে পর্দা। গৃহের গোপনীয়তা বজায় রাখতে এবং সৌন্দর্য বৃদ্ধি করতে একই সঙ্গে দুটি কাজ করে থাকে পর্দা। তবে পর্দার যত্ন করা ভীষণ প্রয়োজন। সঠিক নিয়ম মেনে…

Avatar

HoopHaap Digital Media

ঘরের দরজা-জানালা শোভা বৃদ্ধি করে পর্দা। গৃহের গোপনীয়তা বজায় রাখতে এবং সৌন্দর্য বৃদ্ধি করতে একই সঙ্গে দুটি কাজ করে থাকে পর্দা। তবে পর্দার যত্ন করা ভীষণ প্রয়োজন। সঠিক নিয়ম মেনে পর্দার যত্ন নিতে পারলে একটা পর্দা অনেকদিন পর্যন্ত টিঁকে যাবে।

৪ মাস অন্তর অন্তর বাড়ির সমস্ত পর্দা ঝেড়ে পরিষ্কার করুন। জল দিয়ে ধুয়েও দিতে পারে। তবে প্রথমেই ধুলো পর্দা জলের মধ্যে ডোবাবেন না। তাহলে ধুলো-ময়লা পর্দায় আটকে যাবে। তাই পর্দা প্রথমে ভালো করে ঝেড়ে ধুলো পরিষ্কার করে তারপরে জলের মধ্যে ডোবান।

বর্ষাকালে পর্দা দীর্ঘদিন রাখলে খুব বিশ্রী একটা ভ্যাপসা গন্ধ হয়। তবে পর্দায় এই বিশ্রী গন্ধ হওয়ার জন্য অনেকেই পর্দার মধ্যে রুম ফ্রেশনার স্প্রে করে দেয়। কিন্তু এমনটা করা উচিত নয়। কারণ রুম ফ্রেশনার স্প্রে করলে অনেক সময় পর্দার আসল রং চলে যায়।

ঘরের ভেতর ধূমপান করা পর্দার জন্য ক্ষতিকর। তাই বাড়িতে যদি চেইন স্মোকার থাকে তাহলে অন্তত দু মাস অন্তর অন্তর পর্দা কেচে দিন।

অনেকেই বাথরুমের শাওয়ার কার্টেন লাগান। এই পর্দাগুলি ভালো করে সাবান জল দিয়ে ধুয়ে নিন। ঠান্ডা জলের মধ্যে সামান্য ভিনিগার দিয়ে বড় বড় পর্দা এই জলের মধ্যে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

মোটা পর্দা কাচার জন্য সামান্য উষ্ণ গরম জল ব্যবহার করতে পারেন। গরম জলের মধ্যে সাবান ঘোলা জল দিয়ে পর্দাগুলি ডুবিয়ে রাখুন। বেশ কিছুক্ষণ পরে ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media