ইউটিউব থেকে উপার্জন করতে চান? সফল ইউটিউবার হতে মাথায় রাখুন এই টিপস

Nirajana Nag

Nirajana Nag

সোশ্যাল মিডিয়া (Social Media) ছাড়া মানুষের জীবন কার্যত অচল এখন। বছর বছর নতুন নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লঞ্চ হচ্ছে, যেখানে মানুষ মন খুলে বলতে নিজের মতামত, কিংবা তুলে ধরতে পারে নিজস্ব কোনো প্রতিভা। মূলত এই কারণেই তরুণ প্রজন্মের কাছে গ্রহণযোগ্যতা বাড়ছে নেট মাধ্যমের। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে এখন আর শুধুমাত্র বিনোদনের জন্য নয়, জীবিকা নির্বাহ করার জন্যও সোশ্যাল মিডিয়াকে বেছে নিচ্ছে মানুষ। এক্ষেত্রে সবথেকে এগিয়ে থাকবে ইউটিউব (YouTube)।

ইউটিউব আজকের প্ল্যাটফর্ম নয়। বহু বছর আগে এই প্ল্যাটফর্ম লঞ্চ হয়েছে। কিন্তু ইদানিং ইউটিউবের জনপ্রিয়তা বেড়েছে লক্ষণীয় ভাবে। গজিয়ে উঠছে একের পর এক চ্যানেল। আত্মপ্রকাশ করছেন প্রতিভাবান ইউটিউবাররা। এখানেও আবার রয়েছে ভিডিওর ধরণ ধারণ। কেউ গান গেয়ে ভিডিও বানাচ্ছেন, কেউ নৃত্য পরিবেশন করছেন। কেউ শেখাচ্ছেন হাতের কাজ, কেউ বা নিত্য নতুন ইলেকট্রনিক গ্যাজেটস বা খাবারের রিভিউ দিচ্ছেন। কেউ কেউ ইউটিউবেই ক্লাস খুলে বসেছেন। কেউ বা আবার নিজের নিত্যদিনের রুটিনই তুলে ধরছেন দর্শকদের সামনে। মানুষ তা দেখছেও। ভিউ ছাড়াচ্ছে হাজার থেকে লাখে।

ইউটিউব ভিডিও বানিয়েও যে রোজগার করা যায়, আর রীতিমতো ভালো উপার্জন করা যায় তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন ভুবন বাম, ক্যারিমিনাতি, বাংলার বং গাই, ওয়ান্ডার মুন্না সহ আরো অনেকেই। এরা তরুণ প্রজন্মের কাছে আইকন হয়ে উঠেছেন। তাই এই নতুন প্রজন্মের মধ্যে রোজগারের উৎস হিসেবে একটা বড় জায়গা দখল করে বসেছে ইউটিউব। এখন কার্যত ঘরে ঘরে ইউটিউবার, ভ্লগার। কিন্তু এত প্রতিযোগিতার মধ্যে টিকতে পারছেন কজন? সফল ইউটিউবার হওয়ার ফান্ডাটাই বা কী? এই প্রতিবেদনেই থাকল সমস্ত তথ্য।

ইউটিউব মার্কেটে বর্তমানে প্রতিযোগিতা তুঙ্গে। তাই নিজের কনটেন্ট আলাদা ভাবে কী করে তুলে ধরবেন দর্শকদের সামনে? বর্তমানে যত মানুষ রোজগারের আশায় ইউটিউব চ্যানেল খুলছেন, তার মধ্যে অধিকাংশই কিছুদিনের মধ্যেই হতোদ্যম হয়ে হাল ছেড়ে দিচ্ছেন। এমনটা করা যাবে না। ধৈর্য্য ধরে থাকতে হবে অন্তত প্রথম ছয় মাস। ভিউ এর চিন্তা না করে ভিডিও বানিয়ে যেতে হবে নিয়ম করে। আর সেই সঙ্গে খেয়াল রাখতে হবে যাতে কনটেন্টে থাকে নিজস্বতা যা অন্য কনটেন্ট থেকে আলাদা করবে আপনার কাজ। বাড়াতে হবে বাকপটুতা। ভিডিওতে দর্শকদের ধরে রাখতে পারলে আপনার সাফল্য কেউ ঠেকাতে পারবে না।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই