whatsapp channel

খসবে না কোনো টাকা, ঘরে টিকটিকির উপদ্রব কমিয়ে ফেলুন সম্পূর্ণ ঘরোয়া টোটকায়

বর্ষাকাল এলেই প্রত্যেকের বাড়িতে পোকামাকড়ের উপদ্রব বাড়তে থাকে। আর পোকামাকড়ের সাথে বাড়তে থাকে টিকটিকির উপদ্রব। এই টিকটিকি সরাসরি কিছু ক্ষতি না করলেও বাড়িতে টিকটিকি থাকলে তা স্বাস্থ্যের ক্ষেত্রে হানিকারক হতে…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

বর্ষাকাল এলেই প্রত্যেকের বাড়িতে পোকামাকড়ের উপদ্রব বাড়তে থাকে। আর পোকামাকড়ের সাথে বাড়তে থাকে টিকটিকির উপদ্রব। এই টিকটিকি সরাসরি কিছু ক্ষতি না করলেও বাড়িতে টিকটিকি থাকলে তা স্বাস্থ্যের ক্ষেত্রে হানিকারক হতে পারে। বিশেষ করে টিকটিকির মল বিষাক্ত হয়। ভুল করে খাবারের সাথে মিশে গেলে বড় ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই বাড়িতে বাচ্চা থাকলে ঘর থেকে টিকটিকি বিদায় করা অবশ্যই উচিত।

Advertisements

কিন্তু এই টিকটিকি তো সহজে ধরা যায় না। আবার বাজারে প্রচলিত টিকটিকি মারার ওষুধ দিলেও, টিকটিকি মারা গেলে বড় দুর্গন্ধ হয়। তাহলে ঘর থেকে কি করে বিদায় করবেন টিকটিকি। আপনাদের জন্য আজ আমরা খুঁজে এনেছি বেশ কয়েকটি ঘরোয়া উপায় যার মাধ্যমে আপনি সহজেই ঘর থেকে দূর করতে পারবেন টিকটিকি।

Advertisements

প্রথমত, টিকটিকি একদম পিয়াজের গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরের কোনে দুটি খোসা ছাড়ানো পেঁয়াজ রেখে দিলে সেখানে টিকটিকি আসে না।

Advertisements

দ্বিতীয়ত, ডিমের খোসার গন্ধেও টিকটিকি পালিয়ে যায়। তাই যেই ঘরে টিকটিকি বেশি সেখানে খালি ডিমের খোসা ঝুলিয়ে রাখুন। টিকটিকি সেই ঘর থেকে পালিয়ে যাবে।

Advertisements

তৃতীয়ত, কালো মরিচ গুঁড়িয়ে নিয়ে তা জলের সাথে মেশান। ১ কাপ জলে ১ চামচ কালো মরিচ গুঁড়োর মিশ্রণ তৈরি করুন। এই মিক্সচার ঘরের কোনে কোনে স্প্রে করুন। এতেও টিকটিকি ঘর থেকে বিদায় হবে।

চতুর্থত, কালো মরিচের মত রসুন দিয়েও স্প্রে বানাতে পারেন। রসুনের রস সমপরিমাণ জলের সাথে মিশিয়ে ঘরের কোনায় স্প্রে করুন। টিকটিকি পালিয়ে যাবে।

পঞ্চমত, অন্যান্য পোকামাকড়ের মত টিকটিকিও ন্যাপথলিন বলের সামনে আসে না। তাই ঘরের উঁচু জায়গায় কয়েকটি ন্যাপথলিন রাখতে পারেন টিকটিকি তাড়ানোর জন্য।

whatsapp logo
Advertisements