whatsapp channel

Income Tax: এক টাকাও না খরচ করে এভাবে করা যাবে আয়কর রিটার্ন ফাইল, চটজলদি শিখে নিন পদ্ধতি

১ লা এপ্রিল থেকেই ভারতে নতুন অর্থবর্ষ শুরু হয়েছে। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময়। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

১ লা এপ্রিল থেকেই ভারতে নতুন অর্থবর্ষ শুরু হয়েছে। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময়। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে জুলাই অবধি। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। দুটি পদ্ধতিতে এই কাজ করা যায়। প্রথমটি হল, পুরানো ট্যাক্স ব্যবস্থা কিংবা দ্বিরিয়টি, নতুন ট্যাক্স ব্যবস্থা। এর অধীনে যেকোনো করযোগ্য নাগরিক আইটি ফাইল করতে পারেন। যদিও এই দুটি কর ব্যবস্থায় ট্যাক্স স্ল্যাবও হয় ভিন্ন ভিন্ন।

তবে অনেকেই আছেন, যারা শেষ সময়ে গিয়ে আয়কর রিটার্ন দাখিলের কাজটি করে থাকেন। অর্থাৎ শেষ তারিখে এই কাজটি করার অভ্যাস অনেকেরই রয়েছে। তবে এই বিষয়ে জেনে রাখা ভালো যে, শেষ তারিখে বেশি ভিড়ের কারণে সার্ভার ডাউন হওয়ার সম্ভাবনা থাকে। তাই সময় নিয়ে তাড়াহুড়ো না করে বাড়িতে বসেই এই কাজটি ৩১ জুলাইয়ের আগে সেরে ফেলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এনার থেকে আর মোটা টাকার বিনিময়ে অন্য কাউকে দিয়ে কাজটি করাতে হবেনা। এখন একনজরে দেখে নিন যে কিভাবে আপনি কাজটি করবেন বাড়িতে বসে।

এই কাজটির জন্য প্রথমে আয়কর বিভাগের ওয়েবসাইটে যান। সেখানে আপনার প্যান বা আধারের আইডির সাহায্যে পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। আগে রেজিস্ট্রেশন না থাকলে রেজিষ্ট্রেশন করুন। লগ ইন করার পর ‘E-File’ সিলেক্ট করুন, তারপর ‘Income Tax Returns’ –এ ক্লিক করার পর, ‘File Income Tax Return’-এর বিকল্পটি বাছাই করুন। এরপর ‘Individual’ স্ট্যাটাস সিলেক্ট করে ‘Continue’ অপশনে ক্লিক করুন।এরপর আপনি যে কারণের জন্য আয়কর রিটার্ন ফাইল করছেন, সেটিকে সিলেক্ট করুন এবং ‘Continue’-এ ক্লিক করুন। তারপর আয়ের সঙ্গে সম্পর্কিত সমস্ত শিডিউল সম্পূর্ণ করার পরে, যোগ্য কর-সঞ্চয়কারী বিনিয়োগের জন্য কর ছাড় দাবি করাও গুরুত্বপূর্ণ। এসব করার পর আপনি ITR জমা দেওয়ার জন্য এগিয়ে যেতে পারেন।

উল্লেখ্য, ITR-1 ফর্মটি নির্দিষ্ট আয়ের উৎস-সহ বেতনভোগী ব্যক্তিদের জন্য বহুল ব্যবহৃত। কিন্তু, এই ফর্মটি সকলে ব্যবহার করতে পারবেন না। 50 লক্ষ টাকার বেশি আয় ও একাধিক বাড়ির সম্পত্তি থাকলে কিংবা মূলধন লাভ-এর ক্ষেত্রে ITR-1 –এর সীমা অতিক্রম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও, ITR-2 ফর্মটি ব্যবসা বা পেশা থেকে উপার্জনকারী ব্যক্তিদের জন্যও ব্যবহার্য নয়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা