whatsapp channel

Train Ticket: জেনারেল ক্লাসের টিকিট কতক্ষন বৈধ থাকে! জেনে নিন রেলের গুরুত্বপূর্ণ এই নিয়ম

ভারতীয় রেলওয়ে তার যাত্রীদের চাহিদা এবং সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন বিভাগে অনেক ধরনের টিকিট বিক্রি করে। তাদের নিয়ম-কানুনও আলাদা। তবে, এসি কোচের টিকিটের দাম স্লিপার বা সাধারণের তুলনায় অনেক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতীয় রেলওয়ে তার যাত্রীদের চাহিদা এবং সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন বিভাগে অনেক ধরনের টিকিট বিক্রি করে। তাদের নিয়ম-কানুনও আলাদা। তবে, এসি কোচের টিকিটের দাম স্লিপার বা সাধারণের তুলনায় অনেক বেশি। তাই প্রত্যেক যাত্রীর পক্ষে তা বহন করা সম্ভব নয়। কিন্তু আপনি কি জানেন যে সাধারণ ট্রেনের টিকিটেরও অনেক গুরুত্বপূর্ণ নিয়ম আছে, সেগুলো না মানলে বড় সমস্যায় পড়তে পারেন। চলুন জেনে নিই ট্রেনে সাধারণ টিকিট নিয়ে ভ্রমণের সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত।

Advertisements

ট্রেনের ফার্স্ট এসি, সেকেন্ড এসি, থার্ড এসি এবং স্লিপার ক্লাসের তুলনায় সাধারণ ক্লাসের টিকিটের দাম সবচেয়ে কম। এমন পরিস্থিতিতে, স্বল্প দূরত্বের ভ্রমণে অর্থ বাঁচাতে, যাত্রীরা প্রায়ই জেনারেল ক্লাস কম্পার্টমেন্টে ভ্রমণ করে। আগে জেনারেল টিকিট শুধুমাত্র রেলের টিকিট কাউন্টারে পাওয়া যেত। কিন্তু সময়ের সাথে সাথে, মানুষের সুবিধার কথা বিবেচনা করে, রেলওয়ে এখন এর জন্য একটি পৃথক মোবাইল অ্যাপ UTS চালু করেছে। আপনি সহজেই UTS অ্যাপে প্ল্যাটফর্ম টিকেট এবং সাধারণ টিকিট কাটতে পারবেন।

Advertisements

সম্প্রতি, ভারতীয় রেল জেনারেল ক্লাসের টিকিটের জন্য একটি বিশেষ নিয়ম তৈরি করেছে, যা অনুযায়ী আপনাকে ট্রেনের টিকিট কেনার সময় দূরত্ব এবং সময় মনে রাখতে হবে। রেলের নিয়ম অনুযায়ী, যদি কোনও যাত্রীকে ১৯৯ কিলোমিটারের কম দূরত্বে যেতে হয়, তবে তার ৩ ঘণ্টার বেশি আগে টিকিট কেনা উচিত নয়। এর মানে হল যে আপনার যাত্রার সর্বোচ্চ ৩ ঘন্টা আগে ইস্যু করা টিকিট বৈধ হবে। যেখানে আপনাকে যদি ২০০ কিলোমিটার বা তার বেশি যাত্রা করতে হয়, তবে আপনি ৩ দিন আগেও টিকিট নিতে পারেন।

Advertisements

উল্লেখ্য, ভারতীয় রেল ২০১৬ সালে সাধারণ টিকিটের ক্ষেত্রে এই নিয়ম করেছিল। আসলে, স্বল্প দূরত্বের ট্রেনগুলিতে, লোকেরা প্রায়শই যাত্রা শেষ করার পরে এই টিকিটগুলি কালোবাজারি করে। যার কারণে, একবার ব্যবহার করার পরে, এটি দ্বিতীয় হাতে বিক্রি হয়েছিল। এতে রেলকে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। এই লোকসানের হাত থেকে রেলকে বাঁচাতেই এই নিয়ম করা হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা