whatsapp channel

Lifestyle: ভেজাল মধু চিনুন চারটি উপায়ে

মধু খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা প্রতিনিয়ত সর্দি-কাশিতে ভোগেন, তারা মধু তুলসী খেতে পারেন। যাদের অতিরিক্ত হাই ব্লাড প্রেসার আছে তারা মধু কিন্তু চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই…

Avatar

মধু খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা প্রতিনিয়ত সর্দি-কাশিতে ভোগেন, তারা মধু তুলসী খেতে পারেন। যাদের অতিরিক্ত হাই ব্লাড প্রেসার আছে তারা মধু কিন্তু চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খাবেন। এছাড়া মধু রূপচর্চার কাজে ব্যবহৃত হয়। যারা রোগা হতে চাইছেন তারা সকালবেলা ঘুম থেকে উঠে এক গ্লাস গরম জলে লেবু ও মধু পান করতে পারেন। তবে অনেক সময় বাজারে ভেজাল মধু পাওয়া যায়, কি করে চিনবেন মধু ভেজাল না ভালো। Hoophaap এর পাতায় দেখে নিন সহজ টিপস –

১) মধুর মধ্যে বুড়ো আঙুল ডুবিয়ে সোজা করে করে ধরুন, যদি দেখেন বুড়ো আঙুল থেকে সঙ্গে সঙ্গে  পুরো মধুটা ছড়িয়ে পড়ছে সহজেই তাহলে বুঝবেন মধু ভেজাল। কারণ মধু এত পাতলা হয় না।

২) জলের মধ্যে এক চামচ মধু দিয়ে দেবেন যদি দেখেন মধু জলের মধ্যে মিশে যায় তাহলে বুঝবেন যে আপনার মধু কিন্তু একেবারে ভেজাল। কারণ মধু কখনোই পুরোটা জলের মধ্যে মিশে যায় না, সুতোর মতো হয়েও নিচে খানিকটা পড়ে থাকবে।

৩) মধুর সামনে যদি দেশলাই কাঠি জ্বালিয়ে পোড়ানোর চেষ্টা করেন, যদি দেখেন পুড়ে যাচ্ছে, তাহলে বুঝতে হবে মধু ভেজাল। মধু আগুনে পোড়ে না, জলের মধ্যেও পুরোটা গুলে যায় না।

৪) জলের মধ্যে ভিনিগার মিশিয়ে তার মধ্যে এক ফোঁটা মধু দিলে যদি দেখেন মধু ফেনা হয়ে গেল, তাহলে বুঝতে হবে যে সেই মধু কিন্তু ভেজাল।

whatsapp logo